Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ১০ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ৮:২২ পিএম

গত দুই বছরেরও বেশি সময় ধরে চলা করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রে এই রোগে মৃত্যু হয়েছে মোট ১০ লাখ ২৩ হাজার ৫১৩ জনের। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ।
করোনায় মৃতের এই সংখ্যা যুক্তরাষ্ট্রের দশম বৃহত্তম শহর স্যান জোসের জনসংখ্যার সমান বলে উল্লেখ করা হয়েছে এনবিসির প্রতিবেদনে।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।
তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।
যুক্তরাষ্ট্রে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ২০ জানুয়ারি। তারপর থেকে গত ২৭ মাস ধরে কোভিডে মোট সংক্রমণ ও মৃত্যুর হিসাবে বিশ্বের সব দেশের মধ্যে শীর্ষে আছে এই দেশটি। সরকারি হিসেব অনুযায়ী, মহামারির সোয়া দু’ বছরে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৮ কোটি ৩৩ লাখ ৫৬ হাজার ৪৯০ জন।
২০২০ সালের ২০ জানুয়ারির পর থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমণ-মৃত্যুর কয়েক দফা উল্লম্ফণ ঘটেছে; তবে সংক্রমণ-মৃত্যুর সবচেয়ে বাড়বাড়ন্ত দেখা গেছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে সময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ