Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

এমপি বেচা-কেনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্টকে আহ্বান ইমরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ১:১৭ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পিটিআই চেয়ারম্যান ইমরান খান প্রধান নির্বাচন কমিশনারকে পক্ষপাতদুষ্ট হওয়ার অভিযোগ তুলে বলেছেন, সুপ্রিম কোর্টের উচিত 'ঘোড়া-বাণিজ্যের' (এমপি বেচা-কেনা) বিরুদ্ধে ব্যবস্থা নেয়া।

মঙ্গলবার একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ইমরান বলেন, ‘আমরা আমাদের আগামী প্রজন্মের জন্য কী উদাহরণ স্থাপন করছি যে জনপ্রতিনিধিদের ছাগল-ভেড়ার মতো বিক্রি করা হয়েছে।’ সাবেক প্রধানমন্ত্রী নির্বাচনী অসদাচরণের অভিযোগে পিপিপি সিনেটর ইউসুফ রাজা গিলানি এবং তার ছেলে এমপিএ আলী হায়দার গিলানির অযোগ্যতার জন্য পিটিআইয়ের দায়ের করা আবেদনগুলি প্রত্যাখ্যান করার ইসিপির সিদ্ধান্তেরও সমালোচনা করেছিলেন।

তিনি মন্তব্য করেন, "ইসিপি ইউসুফ রাজা গিলানির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি... এবং আমরা খুব বেশি আশা করি না যে এটি সুষ্ঠু কিছু করবে," তিনি মন্তব্য করেন। ইমরান বলেছিলেন যে, তিনি বিশ্বাস করেন যদি শীর্ষ আদালত 'ঘোড়া-বাণিজ্যের' বিরুদ্ধে ব্যবস্থা না নেয় তবে এটি দেশের ভবিষ্যতকে ঝুঁকিতে ফেলবে। গত সপ্তাহে সিইসি সিকান্দার সুলতান রাজা বলেছিলেন, ইউসুফ রাজা গিলানি মামলার তথ্য সঠিকভাবে উপস্থাপন করা হয়নি। তিনি হাইলাইট করেন যে মামলাটি ২০ বার শুনানি হয়েছে এবং ১২ বার মুলতবি হয়েছে।

ইসিপি রায়ে বলেছে, সিনেটরের বিরুদ্ধে সরাসরি কোনো প্রমাণ নেই। যাইহোক, এটি জেলা নির্বাচন কমিশনারকে তার ছেলে আলী হায়দার গিলানি, পিটিআই এমএনএ ক্যাপ্টেন (অব.) জামিল আহমেদ এবং ফাহিমের বিরুদ্ধে নির্বাচন আইন, ২০১৭ এর অধীনে দুর্নীতিমূলক আচরণ (ধারা ১৬৭) এবং ঘুষের (ধারা ১৬৮) মামলা নথিভুক্ত করার নির্দেশ দিয়েছে।

ইমরান, মঙ্গলবারের সাক্ষাতকারে, আরও বলেছিলেন যে, পিটিআই বর্তমান সিইসির উপর আস্থা রাখে না এবং তার দলের একমাত্র দাবি ছিল একটি নিরপেক্ষ নির্বাচনী সংস্থার অধীনে আগাম নির্বাচন হওয়া উচিত। তিনি বলেন, যারা তার সরকারকে ‘নির্বাচিত ও অযোগ্য’ বলে সমালোচনা করে তারা নির্বাচন থেকে পালিয়ে বেড়াচ্ছে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ