Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে

এপ্রিলে সরকারী হাসপাতালেই সাড়ে ১১ হাজার রোগী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ মে, ২০২২, ১০:১৫ এএম

দক্ষিনাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতির তেমন কোন উন্নতি হচ্ছে না। গত দুদিনে নতুন করে আরো ৭শ ডায়রিয়া রোগী দক্ষিনাঞ্চলের বিভিন্ন সরকারী হাসপাতালে চিকিৎসার জন্য এসেছে। গত এপ্রিলের ৩০ দিনে হাসপাতালগুলোতে আগত আক্রান্তের সংখ্যা ছিল প্রায় সাড়ে ১১ হাজার। অথচ গত মার্চের একমাসে আক্রান্তের সংখ্যাটা ছিল মাত্র ৫ হাজার ৬৫২ জন। সে হিসেবে এপ্রিল দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বেড়েছে দ্বিগুনেরও বেশী। বরিশাল জেনারেল হাসপাতাল ও শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সহ দক্ষিনাঞ্চলের সব জেলা উপজেলা হাসপাতালের মেঝেতেও এখন ডায়রিয়া রোগী।
দুঃসহ গরমের সাথে নি¤œমানের তেলের ভাজা পোড়া খাবার গ্রহন সহ লাগাতার বৃষ্টির অভাবে দক্ষিনাঞ্চলের খাল সহ বিভিন্ন বদ্ধ জলাশয়ের পানি দুষিত হয়ে পড়ায় এ অঞ্চলে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে বলে মনে করছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের দায়িত্বশীল মহল।
২ মের পূর্ববর্তি তিন মাসে দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে প্রায় ৩০ হাজার ডায়রিয়া আক্রান্ত চিকিৎসার জন্য এসছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে। এরমধ্যে বরিশালে সংখ্যটাই সর্বাধীক, প্রায় সাড়ে ৮হাজার। এরপড়ের অবস্থান দ্বীপ জেলা ভোলার। জেলাটির সরকারী হাসপাতালগুলোতে ইতোমধ্যে ৫ হাজার ৭৩৩ জন ডায়রিয়া আক্রান্ত চিকিৎসার জন্য এসছে। পটুয়াখালীতেও আক্রান্তের সংখ্যা সরকারী হিসেবে ৫ হাজার ৭৩ জন। পিরোজপুরে সংখ্যাটা ৫ হাজার ৫। জেলাটিতে গত এক সপ্তাহে ৯৬৭ জন সহ এক মাসে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৩৬ জন। তবে গত সপ্তাহে বরিশাল বাদে অন্য ৫টি জেলাতেই আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে বলে জানা গেছে।
বরগুনাতেও এপর্যন্ত আক্রান্ত প্রায় ৩ হাজারে মধ্যে গত এক সপ্তাহে ৪৬০ জন এবং একমাসে প্রায় ১৮শ মানুষের ডায়রিয়া আক্রান্তের খবর পাওয়া গেছে। ঝালকাঠীতেও গত এক সপ্তাহে ৩৩৮ জন এবং একমাসে ১ হাজার ১৩৩ জন সহ এ পর্যন্ত প্রায় আড়াই হাজার নারী-পুরষ শিশুর ডায়রিয়া আক্রান্তের খবর দিয়েছে স্বাস্থ্য দপ্তর।
তবে সরকারী হিসেব আক্রান্তের এ খবরের বাইরেও দক্ষিণাঞ্চলের ৪২টি উপজেলাতেই আরো বিপুল সংখ্যক ডায়রিয়া আক্রান্ত মানুষ বিভিন্ন বেসরকারী ক্লিনিক ও হাসপাতাল ছাড়াও চিকিৎসকদের তত্বধানে ঘরে বসে চিকিৎসা গ্রহন করেছেন বলেও একাধীক বিশেষজ্ঞ চিকিৎসক জানিয়েছেন। সে হিসেবে দক্ষিণাঞ্চলে গত ৪ মাসে অন্তত লক্ষাধীক মানুষ ডায়রিয়া আক্রান্ত হয়েছে বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক একাধীক বিশেষজ্ঞ চিকিৎসক।
তবে দুঃসহ গরমের এ সময়ে প্রচুর বিশুদ্ধ পানি পান করা ছাড়াও ভাজা পোড়া খাবার এড়িয়ে সহজপাচ্য খাবার গ্রহনের পরামর্শ দিয়েছেন চিকিৎসকগন। পাশাপাশি পাতলা পায়খানা ও বমি শুরু হলে দ্রুত খাবার স্যালাইন গ্রহন সহ চিকিৎসক বা হাসপাতালের স্মরনাপন্ন হবারও তাগিদ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক ডাঃ হুমায়ুন শাহিন খান।
এদিকে ডায়রিয়া রোগীদের চিকিৎসায় দক্ষিনাঞ্চলের ৪২ উপজেলায় ৩১৭টি মেডিকেল টিম ছাড়াও প্রায় ৯৫ হাজার ব্যাগ ১ হাজার সিসি ও ৭০ হাজার ব্যাগ ৫শ সিসির আইভি স্যালাইন মজুদের কথা জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ