Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাঁদপুরে শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে ডিসির মামলা

সরকারি খাস জমি আত্মসাতের অভিযোগে

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ১২:১২ পিএম

চাঁদপুরের হাইমচর উপজেলার মেঘনার দুর্গমচরের প্রায় সাড়ে ৪৮ একর সরকারি খাস জমি আত্মসাতের অভিযোগ এনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির বড় ভাই ডা. জাওয়াদুর রহিম ওয়াদুদ টিপুসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকেলে চাঁদপুরের জ্যেষ্ঠ সহকারী জজ আদালতে সরকারপক্ষে বাদী হয়ে তিনি এ মামলা করেন। এতে শিক্ষামন্ত্রীর বড় ভাই ডা. জাওয়াদুর রহিম টিপু ছাড়াও আরও ২৪ জনকে আসামি করা হয়েছে। মামলাটি আমলে নিয়ে আগামী ৩১ মে শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত।

বিষয়টি স্বীকার করলেও এ মামলা নিয়ে সরকারি কৌঁসুলি আব্দুর রহমান কোনো মন্তব্য করতে রাজি হননি।

মামলার প্রধান আসামি ডা. জাওয়াদুর রহিম টিপু বর্তমানে পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরবে অবস্থান করছেন। তার সঙ্গে ছোট বোন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও রয়েছেন। ডা. জাওয়াদুর রহিম টিপু চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি পদে রয়েছেন।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- হাইমচর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হুমায়ুন পাটোয়ারী, নীলকমল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সালাহ উদ্দিন সরদার, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির চাঁদপুর প্রতিনিধি মোহাম্মদ সাইফুদ্দিনসহ মোট ২৫ জন।

মামলার বিবরণীতে জানা গেছে, হাইমচর উপজেলার মেঘনার দুর্গমচরের সোনাপুর-তাজপুরের বাহেরচর মৌজায় বিগত ১৯৫০ সালে চর জেগে ওঠে। যা পরে পয়স্তি ভূমি হিসেবে চিহ্নিত হয়। এমন পরিস্থিতিতে সরকারি খাস জমি হওয়ায় এ, বি ও সি ক্যাটাগরি করে তা স্থানীয় কৃষকদের মধ্যে ইজারা দেওয়া হয়। কিন্তু এক নম্বর বিবাদীসহ অন্যরা ভুয়া ও জাল দলিল তৈরি করে সেখানকার প্রায় সাড়ে ৪৮ একর জমি হাতিয়ে নেন। গত ১৫ ফেব্রুয়ারি বিষয়টি জেলা প্রশাসনের নজরে পড়ে। এমন পরিস্থিতিতে সব কিছু যাচাই-বাছাই করে সরকারি জমি উদ্ধারে এই দেওয়ানি মামলা করা হয়।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, চাঁদপুরের হাইমচরের প্রায় সাড়ে ৪৮ একর সরকারি খাস জমি আত্মসাতের অভিযোগে জ্যেষ্ঠ সহকারী জজ আদালতে মামলা করেছি। মামলার শুনানি পরবর্তীতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ