Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘হাফ টাইম’ জিতে সেমির পথে লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

শেষ ষোলোয় তাদের কাছে হেরে বিদায় নিতে হয়েছে জুভেন্টাসকে। কোয়ার্টার-ফাইনালে তাদের শিকার বায়ার্ন মিউনিখ! নকআউট পর্বের প্রথম দুই রাউন্ডে আসরের সবচেয়ে বড় দুটি অঘটনের জন্ম দেওয়া ভিয়ারিয়াল প্রথম ৪৫ মিনিটে দারুণ প্রতিরোধ গড়ল। লিভারপুলের আক্রমণের তোড়ে পরে অবশ্য ভেঙে গেল তাদের সব বাধা। দুই মিনিটের দুই গোলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে এগিয়ে গেল ইয়ুর্গেন ক্লপের দল।
গতপরশু রাতে অ্যানফিল্ডে সেমি-ফাইনালের প্রথম লেগে ২-০ গোলে জিতেছে ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষের আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন সাদিও মানে। মৌসুমে সেনেগালের ফরোয়ার্ডের মোট গোল হলো ২০টি। দুর্দান্ত সময় কাটানো মোহাম্মদ সালাহ গোল না পেলেও ছিলেন উজ্জ্বল। সতীর্থদের গোলে অবদান রেখেছেন মিসরীয় তারকা। এটিসহ মোট সাতটি গোলে মানেকে অ্যাসিস্ট করেছেন সালাহ! এই সাফল্যের পেছনের একটি রহস্য সকলের সামনে এনেছেন মানে। ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনের কাছে সেনেগাল তারকা জানিয়েছেন, রমজানে লিভারপুলের মুসলিম ফুটবলারদের সুবিধার্থে অনুশীলনের সূচিতেও বদল এনেছিল ইংলিশ ক্লাবটি!
ঘরের মাঠে সহজ জয় পেলেও লড়াইটা যখন দুই লেগের, তখন নির্ভার হওয়ার সুযোগ নেই লিভারপুলের। চলতি আসরে ভিয়ারিয়ালের চমক জাগানো পারফরম্যান্সও যথেষ্ট ভীতি জাগানিয়া। শেষ ষোলোয় ঘরের মাঠে ১-১ ড্রয়ের পর জুভেন্টাসের মাঠে গিয়ে ৩-০ গোলে জিতেছিল ভিয়ারিয়াল। আর কোয়ার্টার-ফাইনালে নিজেদের আঙিনায় ১-০ গোলে জয়ের পর ফিরতি পর্বে বায়ার্নের মাঠে গিয়ে ১-১ ড্র করে বাজিমাত করে তারা। এবার ব্যবধানটা খুব বড় করতে পারেনি লিভারপুল। তাই ভিয়ারিয়ালের আরেকটি চমক এবং অঘটনের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। আগামী মঙ্গলবার সেই স্বপ্নেই চেনা মাঠে নামবে উনাই এমেরির দল।
তাইতো ইয়ুর্গেন ক্লপের কাছে শেষের আগে শেষ নয় কিছুই। এই জয়ের পর লিভারপুল কোচ বলছেন, কেবল অর্ধেক পথ পেরিয়েছেন তারা, ‘এখন কেবল হাফ-টাইম। এর বেশি নয়, কমও নয়। কাজের এখনও অনেক বাকি আছে, কিছুই শেষ হয়নি। সবচেয়ে ভালোভাবে এভাবেই তুলে ধরা যায় যে, আমরা একটি ম্যাচ খেলছি এবং প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে আছি। দ্বিতীয়ার্ধে তাই শতভাগ সতর্ক থাকতে হবে এবং সঠিক মানসিকতা ধরে রাখতে হবে। আমরা প্রথমার্ধে যেভাবে খেলেছি, ওরা দ্বিতীয়ার্ধে এভাবেই খেলতে পারে। যদি ওরা তা পারে, তাহলে আমাদের এগিয়ে থাকার সবকিছু শেষ হয়ে যাবে। ২-০ স্কোরলাইন অবশ্যই ভালো, তবে আমরা এখনই ফাইনালে উঠে যাইনি।’
এই ম্যাচের আগে দারুণ উজ্জীবিত ফুটবল খেলে ইউভেন্তুস ও বায়ার্স মিউনিখের মতো দলকে পেছনে ফেলে এই পর্যায়ে এসেছে ভিয়ারিয়াল। সেমি-ফাইনালের দ্বিতীয় লেগ হবে তাদেরই মাঠে। ক্লপ তাই আত্মতুষ্টিতে ভুগছেন না একটুও, ‘দ্বিতীয় লেগে ওদের ওখানে গিয়ে খেলতে হবে আমাদের এবং সেখানে আবহ থাকবে আমাদের জন্য যথেষ্টই ‘ট্রিকি’, আজকের চেয়ে অবশ্যই আলাদা হবে তা। ওরা কোচের জন্য নিজেদের উজাড় করে দেয় মাঠে নেমে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘হাফ টাইম’ জিতে সেমির পথে লিভারপুল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ