Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্নীতিগ্রস্তদের শিক্ষা দিতেই কঠোর পদক্ষেপ : মোদি

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী দল কংগ্রেসের সমালোচনা করে বলেছেন, দলটি কীভাবে তার দিকে দুর্নীতির অভিযোগ তুলছে, যেখানে ওই দলের প্রায় সব নেতাই দুর্নীতিগ্রস্ত। জনগণের উদ্দেশে মোদি বলেন, আপনারা যে ২০১৪ সালের পর আবার আমার ওপর ভরসা রাখছেন, তাতে আমি খুশি। এদেশে দুর্নীতিগ্রস্তদের কোনো জায়গা নেই এবং তাদের শিক্ষা দিতেই এই কঠোর পদক্ষেপ নিতে হয়েছে। প্রসঙ্গত ভারতে ৫শ’ ও ১ হাজার রুপির নোট বাতিল ইস্যুতে রাজনীতিতে অস্থিরতা বিরাজ করছে। এদিকে নোট বাতিল নিয়ে বিজেপিকে কোণঠাসা করতে প্রস্তুতি নিচ্ছে দেশটির বিরোধী রাজনীতিকরা। বলতে গেলে কংগ্রেস, সিপিএম, তৃণমূল ও বিএসপিসহ সব বিরোধীই একজোট হয়েছে। তাদের লক্ষ্য, আগামী ১৬ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া লোকসভা অধিবেশনে বিজেপি এবং সরকারকে কোণঠাসা করে ফেলা। আর এই সম্মিলিত আক্রমণের প্রস্তুতি নিতেই পার্লামেন্টে কক্ষ সমন্বয় নিয়ে কৌশল আলোচনা করতে দিল্লিতে বৈঠক ডেকেছে কংগ্রেস।
এই বৈঠকে এক টেবিলে দেখা যাবে সিপিএম ও তৃণমূলকে। এরই মধ্যে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মমতা ব্যানার্জি। মমতার দল তৃণমূল লোকসভা অধিবেশনের প্রথম দিনই মুলতবি প্রস্তাব চেয়ে নোটিশ দেয়ার সিদ্ধান্ত জানিয়ে রেখেছে। রাজ্যসভায় নোট বাতিল নিয়ে আলোচনা চেয়ে নোটিশ দিয়েছে কংগ্রেসও। গত সোমবার নিজের চা ওয়ালা পরিচয়টা ব্যবহার করে বিরোধী দলগুলোকে কটাক্ষ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আমার সিদ্ধান্তগুলো আমার চায়ের মতোই একটু কড়া। উত্তরপ্রদেশে নির্বাচনী প্রচারে গিয়ে এই কটাক্ষেই থেমে থাকেননি তিনি। বিরোধীদের উদ্দেশে বলেছেন, বিজেপি সরকারের সময় গরিব মানুষ শান্তিতে ঘুমাচ্ছে। কিন্তু কালো টাকার মালিকদেরই ঘুমের ওষুধ খেতে হচ্ছে। মোদির এই ভাষণেই তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি ক্ষেপে যান। এই বক্তব্যের প্রায় সঙ্গে সঙ্গেই টুইট করে তিনি জানান, সাধারণ গরিব মানুষ মোটেও শান্তিতে ঘুমোচ্ছে না। বরং এ কথা বলে সাধারণ মানুষকেই অপমান করছেন মোদি। তিনি টুইটারে অনুরোধ করেছেন, প্রধানমন্ত্রী যেন মানুষকে এভাবে আঘাত না করেন।
উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনের প্রচারে গাজিপুরে গিয়ে মোদি প্রথমেই ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মদিনের শুভেচ্ছা জানান। এরপর তার ভাষণে তিনি সরকারের সিদ্ধান্তের পক্ষে সাফাই গাওয়া শুরু করেন। সমালোচকদের কড়া ভাষায় আক্রমণ করে মোদি বলেন, নোট বাতিলের এই সিদ্ধান্তে সাময়িক সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। কিন্তু তাদের এই স্বার্থত্যাগ জলাঞ্জলি যাবে না। সাধারণ মানুষকে আশ্বস্ত করে মোদি বলেন, প্রতিটি মানুষের ব্যাংকে রাখা টাকা নিরাপদ রয়েছে এবং এর জন্য সুদও দেয়া হবে। মোদি তার ভাষণে বেশ কয়েকটি রাজনৈতিক দলের দিকে আঙুল তুলে বলেন, তার সময় গরিব মানুষ শান্তিতে ঘুমোচ্ছে, কালো টাকার কারবারিদেরই ঘুমের ওষুধ খেতে হচ্ছে। মোদি জানান, তার দৃঢ় বিশ্বাস রয়েছে, এই পদক্ষেপে দুর্নীতিগ্রস্তদের আটকানো যাবে। নরেন্দ্র মোদি এ সময় জনগণকে একটু মানিয়ে চলার পরামর্শ দিয়ে বলেন, আমার সিদ্ধান্ত একটু কড়া হলেও এর সুফল মিলবে। টাইমস অব ইন্ডিয়া, জি-নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতিগ্রস্তদের শিক্ষা দিতেই কঠোর পদক্ষেপ : মোদি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ