Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তানে নিজেকে উড়িয়ে দেয়া নারীর পরিচয় মিলেছে, স্তম্ভিত বিশ্ব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১০:৪০ এএম

পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণের ঘটনায় মানববোমা শারি বালোচের পরিচয় দেখে তাজ্জব বনে গিয়েছে গোটা বিশ্ব। জীববিদ্যায় স্নাতোকত্তর, পেশায় স্কুলের বিজ্ঞান শিক্ষিকা ওই মহিলার আচমকাই জঙ্গি কার্যকলাপের দিকে পা বাড়ানো এবং তার এই আত্মত্যাগ অবাক করছে তদন্তকারীদেরও।

স্ত্রী শারি বালোচের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন পেশায় দন্ত চিকিৎসক স্বামী। খবর টাইমস অব ইন্ডিয়ার

জানা গিয়েছে, তার বাবা ছিলেন একজন সরকারি কর্মচারি। স্বামী হাবিতান বাশির বালোচ পেশায় দন্ত চিকিৎসক। দুই সন্তানের মা শারি কেন আচমকা এহেন পদক্ষেপ গ্রহণ করলেন, তা নিয়ে সকলেই হতভম্ব।

৩০ বছরের শিক্ষিকা শারি বালোচের সঙ্গে এই ধরণের সন্ত্রাসবাদী অর্গানাইজেশনের কোনো যোগাযোগ ছিল না। এই প্রথম কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়েছিল সে। তবে স্ত্রীর এই আত্মত্যাগকে মহান হিসেবেই স্বীকৃতি দিচ্ছেন স্বামী হাবিতান বশির বালোচ।

একটি অজ্ঞাতপরিচয় টুইটার অ্যাকাউন্ট থেকে স্ত্রীকে স্মরণ করে হাবিতান বশির লেখেন, 'আমার স্ত্রীর জন্য আমি গর্বিত। শারি জান, তোমার এই আত্মত্যাগে আমি বাকরুদ্ধ। আমাদের দুই সন্তান মাহরোচ এবং মীর হাসান বড় হয়ে একদিন তোমার জন্য গর্ব অনুভব করবে। সকলেই একদিন উপলব্ধি করতে পারবে, তুমি কত মহান। তুমি আজীবন আমাদের স্মরণে এভাবেই থাকবে।'

ইতিমধ্যই মঙ্গলবারের এই করাচি বিস্ফোরণের ঘটনার দায় নিয়েছে বালোচিস্তান লিবারেশন আর্মি। ঘটনার সময়কার সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, একজন বোর্খা পরিহিত মহিলা সুইসাইড বোম্বার হিসেবে ঘটনাস্থলে প্রবেশ করছে। বালোচিস্তান লিবারেশন আর্মির পক্ষ থেকে ওই সুইসাইড বোম্বারকে শারি বালোচ হিসেবে চিহ্নিত করা হয়েছে। 'ব্রহ্মস' গুপ্তনামে সে এই অপারেশন করাচিতে অংশ নিয়েছিল।



 

Show all comments
  • Sayed, Freedom Fighter (Airman) ১ মে, ২০২২, ৭:৪৯ পিএম says : 0
    তার স্ত্রীর এই আত্মত্যাগ মহান নয়, it is a stupidity.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ