Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের ফেরার পাসপোর্ট পেলেন নওয়াজ শরীফ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ১১:০৯ এএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দেশে ফিরতে নতুন পাসপোর্ট দিয়েছে দেশটির ফেডারেল সরকার। জানা গেছে, গতকাল সোমবার নওয়াজ শরিফকে দেওয়া নতুন ওই পাসপোর্টটি ১০ বছর মেয়াদি। খবর জিও নিউজের।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এমনটাই জানানো হয়েছে। পকিস্তানের গণমাধ্যমে বলা হয়েছে, ওই পাসপোর্টটি গত ২৩ এপ্রিল ইস্যু করা হয় এবং সেটি ‘জরুরি’ ক্যাটাগরিতে দেওয়া হয়। এর আগে, গত মঙ্গলবার দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছিলেন, কূটনৈতিক পাসপোর্ট নওয়াজ শরিফের অধিকার এবং খুব শিগগিরই তা ইস্যু করা হবে।
শাহবাজ শরিফের নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী দুঃখ প্রকাশ করে বলেছিলেন, এটা খুবই দুর্ভাগ্যজনক, যে ব্যক্তি তিনবারের প্রধানমন্ত্রী তাকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করা হয়েছে।
উল্লেখ্য, ২০২০ সালের ৩০ ডিসেম্বর পাকিস্তানের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, নওয়াজ শরিফের কূটনৈতিক পসপোর্টের মেয়াদ ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি শেষ হয়ে যাবে। তবে এর বেশি কিছু তখন জানাননি তিনি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি পাকিস্তান মুসলিম লিগ- নওয়াজ (পিএমএল-এন) এর সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের পাঁচ বছর মেয়াদে কূটনৈতিক পাসপোর্ট ইস্যু করা হয়। ওই পাসপোর্ট ব্যবহার করে তিনি যুক্তরাজ্য যান।
দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত নওয়াজ শরিফ ২০১৯ সালের অক্টোবরে চিকিৎসার কারণে আট সপ্তাহের জামিন পান। এক মাস পর চার সপ্তাহের জন্য তাকে বিদেশ যেতে দেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে এখনও তিনি লন্ডনে অবস্থান করছেন। সূত্র: ডন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ