Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক ক্লিকে গায়েব ২১ লক্ষ রুপি, লিঙ্কে মাথায় হাত দম্পতির!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১:৪৪ পিএম

ভারতের মুম্বইতে ফের এক দম্পতি ২১ লক্ষ ১৭ হাজার রুপি সাইবার প্রতারণার শিকার হয়েছেন। পুলিশ সূত্রে খবর, বেড়াতে যাওয়ার প্যাকেজ কিনতে গিয়ে এই রুপি খুইয়েছেন ওই দম্পতি। ক্রেডিট কার্ড কোম্পানির কাস্টোমার কেয়ার এক্সিকিউটিভ হিসেবে এক প্রতারকের পাল্লায় পড়ে এই রুপি প্রতারিত হয়েছেন তারা।

৪০ বছরের ব্যবসায়ী ওই ব্যক্তি আন্ধেরির বাসিন্দা। তার কাছেই ফোন এসেছিল বলে জানা গিয়েছে। মাত্র এক রুপির বদলে একটি ট্রাভেল প্যাকেজ পাওয়া যাবে বলা হয় ফোনে। ক্রেডিট কার্ডে ১ রুপি অনলাইন লেনদেনে পাঠাতে বলা হয়। ওই ব্যবসায়ী নিজের সমস্ত গোপন তথ্য দিয়ে দেন ওই ব্যক্তিকে এবং ক্রেডিট কার্ডে ১ রুপি পাঠান। এরই সঙ্গে নিজের স্ত্রীরও ব্যাঙ্কিংয়ের গোপন তথ্য ওই প্রতারককে দিয়ে ফেলেন ওই ব্যক্তি। তাকে এমন ভাবেই বোঝানো হয়েছিল বলে দাবি প্রতারিতের।

স্ত্রীর ফোনে ১৪ লক্ষ রুপির ক্রেডিট কার্ড লেনদেনের মেসেজ আসার পর ঘটনাটি জানতে পারেন তারা। পরে ব্যবসায়ী দেখেন, তার অ্যাকাউন্ট থেকেও ৭ লক্ষ রুপির শপিং করা হয়েছে। কী বলা হয়েছিল ব্যবসায়ীকে? প্রতারিত জানিয়েছেন, তাকে ক্রেডিট কার্ডের প্রসেসিং করানোর জন্য একটি লিংকে ক্লিক করতে বলা হয়। এর পর কার্ডের তথ্য চাওয়া হয়। সঙ্গে আধার ও প্যান কার্ডের কপি হোয়াটসঅ্যাপে পাঠাতে বলা হয়।

সমস্ত তথ্য দেয়ার পর প্রতারক ক্রেডিট কার্ডের অ্যাকাউন্টে ১ রুপি পাঠাতে বলেন ওই ব্যক্তিকে। তার পরেই সমস্ত রুপি গায়েব হয়ে যায় নিমেষের মধ্যে। পুলিশ পরে উদ্ধার করেছে, ব্যবসায়ীকে পাঠানো লিঙ্কে HTTPS (Hypertext Transfer Protocol Secure)-এর S-টি ছিল না। সেই লিঙ্কে ক্লিক করা মাত্রই সব রুপি গায়েব হয়ে যায়। একই ভাবে স্ত্রীয়ের অ্যাকাউন্টের রুপিও হাতিয়ে নেওয়া হয়। এই বিষয়ে সচেতন হওয়ার আবেদন করেছে পুলিশ। সূত্র: নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের মুম্বই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ