Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লড়ছে অস্ট্রেলিয়া

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম দিনে অস্ট্রেলিয়া ৮৫ রানে অলআউট, দ্বিতীয় দিনে বৃষ্টির হানা আর তৃতীয় দিনে কুইন্টন ডি ককের সেঞ্চুরি। তবুও দিন শেষে আলোচনায় অজিদের দ্বিতীয় ইনিংস। হোবার্ট টেস্টের তখনো প্রায় নয় সেশন বাকি। এমন পরিস্থিতিতে ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটে নামা কঠিনই বটে। ২ উইকেটে ১২১ রান করে অবশ্য লড়াইয়ের আভাস দিয়ে রেখেছে অস্ট্রেলিয়া। তবে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের বিরুদ্ধে এই লড়াই তারা কতক্ষণ চালিয়ে যেতে পারবে সেটাই দেখার। ইনিংস হার এড়াতেই তো এখনো স্মিথদের করতে হবে ১২০ রান।
হোবার্টের মেঘলা সকালটা অবশ্য কেড়ে নিয়েছিলেন একজন ডি কক। ক্যারিয়ারের দ্বিতীয় শতকের পথে টিম্বা বাভুমার সাথে তার ১৪৪ রানের জুটিতেই তো ৩২৬ রানের সংগ্রহ পায় প্রটিয়ারা। তবে বাভুমার ২০৪ বলে ৭৪ রানের ইনিংসকেও রাখতে হবে আলাদা মর্জাদায়। ৭৬ রানে ৪ উইকেট হারানো দলের পঞ্চম উইকেটে ৫৬ রানের জুটিতেও ছিল তার অবদান। বাকি কেউ অবশ্য তেমন কিছু করতে পারেননি। ৮৯ রানে ৬ উইকেট তুলে নেন জস হ্যাজেলউড।
জবাবে স্কোরবোর্ডে কোন রান যোগ না হতেই প্রথম ওভারেই ফেরেন জো বার্নস। প্রথম ইনিংসের সেই দুঃসহ স্মৃতি ফিরতে দেয়নি ওয়ার্নার-খাজার ৭৯ রানের জুটি। ওয়ার্নার ৪৫ রানে ফিরলেও ৫৬ রানে অপরাজিত আছেন উসমান খাজা। স্বাগতিক দুই উইকেটই যায় কাইল অ্যাবোটের দখলে।
অস্ট্রেলিয়া : ৮৫ ও ৩৬ ওভারে ১২১/২ (ওয়ার্নার ৪৫, খাজা ৫৬*, স্মিথ ১৮*; অ্যাবট ২/৫৫)।
দক্ষিণ আফ্রিকা : ৩২৬ (বাভুমা ৭৪, ডি কক ১০৪; স্টার্ক ৩/৭৯, হ্যাজেলউড ৬/৮৯)।
তৃতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে অস্ট্রেলিয়া ১২০ রানে পিছিয়ে।
লঙ্কানদের সহজ জয়
স্পোর্টস ডেস্ক : হারারেতে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে সহজ জয় পেয়েছে শ্রীলঙ্কা। টস জিতে ফিল্ডিং বেছে নিয়ে জিম্বাবুয়েকে ৪১.৩ ওভারে ১৫৪ রানে গুটিয়ে দেয় লঙ্কানরা। জবাবে ১৫৩ বল আর ৮ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় উপল থারাঙ্কার দল।
মাত্র ৫০ রানেই ৬ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। এরপরও তারা দেড়শোর্ধো সংগ্রহ দাঁড় করায় পিটার মুরের ৪৭ রানের কল্যাণে। লঙ্কান বোলরা কাজটি করেছে সবাই মিলেই। দুটি করে ইউকেট নেন কুলাসেকারা, লাকমল ও নুয়ান প্রদীপ। টেস্ট ম্যাচে ভালো খেলার পুরস্কার স্বরূপ প্রথমবারের মত দলে সুযোগ পাওয়া আসিলা গুণারতেœ নেন সর্বোচ্চ ৩ উইকেট। তবে ৭৫ বলে অপরাজিত ৭৮ রানের অসাধারণ ইনিংসের সুবাদে ম্যাচসেরা হন লঙ্কান ওপেনার ধনঞ্জয়া ডি সিলভা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লড়ছে অস্ট্রেলিয়া

১৫ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ