Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাম তেল রফতানি নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ১১:০১ এএম

পাম তেল রফতানি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া। দেশটির প্রেসিডেন্ট জোকো উইডোডো এ ঘোষণা দিয়েছেন। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দুনিয়াজুড়ে দ্রব্যমূল্য, বিশেষ করে খাদ্য সামগ্রীর দাম বেড়ে যাওয়ার আশঙ্কার মধ্যেই ইন্দোনেশিয়ার এমন ঘোষণা এলো। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, বাসা বাড়িতে রান্নার তেলের পর্যাপ্ত ও সাশ্রয়ী সরবরাহ নিশ্চিত করতেই পাম তেল রফতানি নিষিদ্ধের এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, দুনিয়ার সবচেয়ে বেশি পাম তেল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া। এই তেলটিকে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত উদ্ভিজ্জ তেল হিসেবে বিবেচনা করা হয়। আইসক্রিম থেকে শুরু করে শ্যাম্পু পর্যন্ত বিভিন্ন সামগ্রী তৈরিতে এটি ব্যবহৃত হয়।

পাম তেলের গল্পের শুরুটা ১৮৪৮ সালে পশ্চিম আফ্রিকায়। পরে এটি অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ে। বর্তমানে সবচেয়ে বেশি পাম তেল উৎপন্ন হয় ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ