Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীর যুক্তরাষ্ট্রের মনোযোগ না পাওয়ায় আফসোস প্রকাশ ইলহান ওমরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ৫:৫২ পিএম

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী এমপি ইলহান আবদুল্লাহি ওমর বৃহস্পতিবার স্বীকার করেছেন যে, কাশ্মীর বিরোধের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা কেন্দ্রগুলিতে প্রয়োজনীয় স্তরে কথা বলা হচ্ছে না, তবে পরিস্থিতি পরিবর্তন হবে বলে আশা প্রকাশ করেছেন।

প্রেসিডেন্ট হাউসে স্থানীয় মিডিয়ার সাথে একটি আলাপচারিতায়, ওমর বলেন, ‘কাশ্মীর প্রশ্নে, আমরা মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদনগুলি দেখার জন্য এবং বৃহত্তর সমস্যা নিয়ে কথা বলার জন্য পররাষ্ট্র বিষয়ক কমিটিতে শুনানি করেছিলাম। সেখানে ভারতের মোদি প্রশাসনের মুসলিম বিরোধী বক্তব্য এবং কীভাবে এটি মানবাধিকার লঙ্ঘনের দিকে নিয়ে যাচ্ছে সে বিষয়ে আলোচনা হয়েছে।’ ওমর অবশ্য আশা প্রকাশ করেন যে, তার সফর কাশ্মীর ইস্যুতে ‘আরো অনেক কথোপকথনের’ পথ প্রশস্ত করবে। ‘এবং যারা মানবাধিকারের জন্য লড়াই করে তাদের নিন্দা ও উদ্বেগ এবং কাশ্মীর ইস্যুতে এই (শুনানির) মধ্যে অন্তর্ভুক্ত করা হবে,’ তিনি বলেছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আজাদ জম্মু ও কাশ্মীরের (এজেকে) সভাপতি ব্যারিস্টার সুলতান মাহমুদ।

এর আগে, প্রেসিডেন্ট মাহমুদের সাথে তার সাক্ষাতের সময়, তিনি বলেছিলেন যে, তিনি ভারত ও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন এবং মার্কিন কংগ্রেসের পাশাপাশি বাইডেন প্রশাসনের সাথে বিষয়টি (আবার) তুলে ধরবেন। ‘আমরা ভারতের ৫ আগস্ট, ২০১৯ এর পদক্ষেপ নিয়ে গভীরভাবে চিন্তিত,’ তিনি প্রেসিডেন্ট মাহমুদকে বলেছিলেন বলে পরবর্তী অফিসের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তিনি বলেছিলেন যে, ‘(পাকিস্তান এবং এজেকে-এর কর্মকর্তাদের সাথে) বৈঠকে থাকার এই সুযোগ পেয়ে তিনি আনন্দিত এবং এর বিভিন্ন অংশ দেখার জন্য উন্মুখ। ‘আমার জন্য, মানবাধিকার আমার কাজের অগ্রাধিকার, এবং আপনি যদি অন্যদের সাথে অংশীদারিত্বে কাজ না করেন তবে আপনি তাদের অধিকারের জন্য লড়াই করতে পারবেন না,’ তিনি বলেছিলেন।

তার পক্ষ থেকে, প্রেসিডেন্ট মাহমুদ বলেছিলেন যে, ভারতের ঐতিহ্যবাহী অস্থিরতা দীর্ঘস্থায়ী কাশ্মীর সমস্যা সমাধানের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে যা এখন বিপজ্জনক অনুপাত গ্রহণ করেছে। ভারতের অসহযোগিতার কারণে, ১৯৪৭ সাল থেকে এই বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। শান্তিপূর্ণভাবে বিরোধের সমাধান করার পরিবর্তে, ভারত বিতর্কিত অঞ্চলে ৯ লাখ সৈন্য মোতায়েন করেছে, যারা কাশ্মীরিদের পদ্ধতিগত গণহত্যায় নিয়োজিত রয়েছে।’

তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে, আন্তর্জাতিক সম্প্রদায়ের, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের, এগিয়ে আসা এবং দুটি পারমাণবিক শক্তির মধ্যে এই বিরোধ নিরসনে সহায়তা করার জন্য একটি গুরুতর প্রয়োজন।’ তিনি মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে দৃঢ় অবস্থান নেয়া এবং সংলাপের গুরুত্বের ওপর জোর দেয়ার জন্য ওমরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ‘আপনি যেভাবে ভারত অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করেছেন তা আমাদের জন্য শক্তির উৎস।’

উল্রেখ্য, বুধবার চার দিনের সফরে পাকিস্তানে গিয়েছেন ইলহান ওমর। তিনি পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে বৈঠকের পাশাপাশি সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও সাক্ষাৎ করেন। সফরের প্রথম দিন বুধবার তিনি ইসলামাবাদে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি এবং নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গেও দেখা করেছেন। এদিনই তিনি সদ্য সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ দলের প্রধান ইমরান খানের সঙ্গে দেখা করেন।

এ সময় তারা কাশ্মীর ছাড়াও ফিলিস্তিন ইস্যু নিয়ে আলোচনা করেন। নতুন সরকার গঠনের পর ইলহান ওমরই প্রথম কোনো মার্কিন নেতা যিনি পাকিস্তান সফরে এলেন। বিশ্ব থেকে ইসলামভীতি দূর করতে ইলহান ওমরের সাহসী ভূমিকার প্রশংসা করেন ইমরান খান। এ সময় ইলহানও ইমরান খানের প্রশংসা করেন জাতিসংঘে ইসলামোফোবিয়া দূর করতে রেজ্যুলেশন আনার জন্য।

মার্কিন এই এমপি বৃহস্পতিবার আজাদ কাশ্মীর পরিদর্শনে যান। সেখানে তিনি পাকিস্তাননিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের প্রেসিডেন্ট ব্যারিস্টার সুলতান মাহমুদ চৌধুরীসহ অন্য নেতাদের সঙ্গেও বৈঠক করেন। ৩৭ বছর বয়সি ইলহান ওমর ডেমোক্র্যাট দলের হয়ে কংগ্রেসে মিনিসোটা অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করছেন। ২০১৮ সালে কংগ্রেসে নির্বাচিত দুই মুসলিম নারীর একজন তিনি। সূত্র: ডন।



 

Show all comments
  • MD Imran Hussein ২২ এপ্রিল, ২০২২, ৮:৫৩ পিএম says : 0
    Good congratulation
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ