Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে নতুন মন্ত্রিসভায় ৫ নারী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:২৯ পিএম

পাকিস্তানের রাজনৈতিক পট পরিবর্তনের পরই চরম কৌতুহল ছিল শাহবাজ শরিফের নতুন মন্ত্রিসভা নিয়ে। সেই কৌতুহলের অবসান হয়েছে মঙ্গলবার। তবে মন্ত্রিসভায় বড় চমক দেখিয়েছেন শাহবাজ শরিফ। ৩৭ সদস্যের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ পাঁচটি দফতর দিয়েছেন নারীদের হাতে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ইমরান খানের সরকারের মন্ত্রিসভায় ছিল পুরুষদের প্রাধান্য। কিন্তু শাহবাজ শরিফ সেই ট্যাবু ভেঙে গুরুত্বপূর্ণ দফতর সামলানোর ভার তুলে দিয়েছেন নারীদের হাতে।
নতুন প্রশাসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন পাকিস্তান পিপলস পার্টির হিনা রাব্বানি খার। পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী হিসেবে ২০১১ সালে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন হিনা রব্বানী। সে সময় পাকিস্তানের সরকারের দায়িত্বে ছিলেন ইউসুফ রাজা গিলানি। দুই বছর মন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। মাত্র ৩৩ বছর বয়সে মন্ত্রী হয়ে হইচই ফেলে দিয়েছিলেন হিনা। এবার সেই হিনা ফের দায়িত্ব পেয়েছেন।
কেবল হিনাই নন, শাহবাজ শরিফের মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন আরও চার নারী। পরিবেশ পরিবর্তন বিষয়ক মন্ত্রী হয়েছেন শেরি রহমান। তিনি এর আগে যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। তথ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-এন দলের নেত্রী মারিয়াম ঔরঙ্গজেব। শাজিয়া মারি পেয়েছেন বেনজির ইনকাম সাপোর্ট প্রোগ্রাম বিষয়ক মন্ত্রীর দায়িত্ব। এছাড়া অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আয়েশা গাউস পাশা।
সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ১১ এপ্রিল অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে নতুন প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ। তবে নতুন সরকারের মন্ত্রীসভা ঠিক করতে কয়েকদিন সময় নেন তিনি।
মঙ্গলবার প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের অধীনে ৩১ জন মন্ত্রী, ৩ জন প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে ৩ জন শপথ নেন।



 

Show all comments
  • IBRAHIM ২১ এপ্রিল, ২০২২, ৩:২৯ পিএম says : 0
    INQILAB AKTI VHALO POTRIKA AMI SOB SOMOY PORI ATA VHALO AKTA POTRIKA SUNDOR N VHALO KHOBOR DEI M
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ২১ এপ্রিল, ২০২২, ৯:১৯ পিএম says : 0
    What is the reaction from Diesel Molla on this Women's Participation issue ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ