Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেসলার গাড়ি চলবে প্লাস্টিকের মুদ্রিত সৌর প্যানেলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

চার্জ অ্যারাউন্ড দ্য অস্ট্রেলিয়া নামের একটি প্রকল্পের অধীনে টেসলার গাড়ির জন্য নতুন ধরনের সৌর প্যানেল তৈরি করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। প্রিন্টারে মুদ্রিত ১৮টি প্লাস্টিকের প্যানেল ব্যবহার করে টেসলার ইলেকট্রিক গাড়িটি সেপ্টেম্বর থেকে ১৫ হাজার ১০০ কিলোমিটার চালানো হবে। চার্জের প্রয়োজন হলে ১৮ মিটার লম্বা প্যানেলগুলোকে সূর্যের আলোর জন্য গাড়ির পাশে বিছিয়ে দেয়া যাবে।

এই সৌর প্যানেলের উদ্ভাবক পল দাস্তুর বলেন, ‘নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের দল এই প্যানেলের শুধু সহনশীলতাই নয়, অন্যান্য সম্ভাবনার দিকও পরীক্ষা করবে। এই পরীক্ষার ফলে জানা যাবে যে, কিভাবে প্রযুক্তিটিকে মহাকাশের মতো দূরবর্তী যোগাযোগেও ব্যবহার করা যায়’। প্রিন্টেড এই প্যানেলগুলো হালকা ওজনের বিশেষ ‘লেমিনেটেড’ প্লাস্টিক দিয়ে তৈরি, যার প্রতি বর্গমিটারে খরচ পড়ে ১০ ডলারেরও কম। মূলত ওয়াইন লেবেল মুদ্রনের জন্য ব্যবহৃত একটি বাণিজ্যিক প্রিন্টার দিয়ে সেগুলো তৈরি করা হয়েছে।
দাস্তুর বলেন, গাড়িতে সৌর প্যানেলের এই ব্যবহারের ফলে অস্ট্রেলিয়ানরা বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে আরো উৎসাহিত হবেন। পাশাপাশি বৈদ্যুতিক গাড়ির গতিসীমা নিয়েও তাদের উদ্বেগ কমাতে সাহায্য করবে এটি। টেসলার গাড়িটির ৮৪ দিনের যাত্রায় গবেষকরা সত্তরটি স্কুলে যাবেন এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ এই প্রযুক্তি সম্পর্কে ধারণা দিবেন। প্রকল্পটি নিয়ে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের মনোভাব কী এ বিষয়ে জানতে চাইলে দাস্তুর বলেন, তিনি আশা করেন যে মাস্ক এতে খুশিই হবেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেসলার গাড়ি চলবে প্লাস্টিকের মুদ্রিত সৌর প্যানেলে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ