Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভ সফরের কোনো পরিকল্পনা নেই বাইডেনের : হোয়াইট হাউস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ২:৩৯ পিএম

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মধ্যে বিধ্বস্ত কিয়েভ সফরের পরিকল্পনা নেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। সোমবার (১৮ এপ্রিল) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।
এর আগে গত রোববার সংবাদমাধ্যম সিএনএন-এর সঙ্গে এক সাক্ষাৎকারে বাইডেনকে কিয়েভ সফরের আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর আশা ছিল- বাইডেন খুব শিগগিরই কিয়েভ সফর করবেন এবং রুশ হামলায় ইউক্রেনের ক্ষয়ক্ষতি নিজ চোখে দেখবেন। গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ঝটিকা সফরে কিয়েভে যাওয়ার পর এমন মন্তব্য করেন জেলেনস্কি।
হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘প্রেসিডেন্ট নয়, এর পরিবর্তে একজন উচ্চ পদস্থ কর্মকর্তাকে কিয়েভে পাঠাতে চায় যুক্তরাষ্ট্র। এর মধ্যে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন অথবা প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন থাকতে পারেন।’
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ছয় সপ্তাহের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটেছে দেশটিতে। ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ৪৯ লাখ মানুষ। অনেক দেশই দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেয় ইউক্রেনে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ