Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার নাগরিক খুনে ছ’জনের ফাঁসির আদেশ পাকিস্তানে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ২:২৭ পিএম

শ্রীলঙ্কার এক নাগরিকের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ এনে তাকে পিটিয়ে খুন করে দেহ পুড়িয়ে দেওয়ার ঘটনায় ৬ জনকে ফাঁসিতে মৃত্যুদণ্ড দিল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের একটি সন্ত্রাস-বিরোধী আদালত। আরও ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিচারক জানিয়েছেন, যাদের বিরুদ্ধে গণপ্রহারে যুক্ত থাকার যথেষ্ট প্রমাণ মিলেছে, তাদেরই শাস্তি দেওয়া হল। মৃত্যুদণ্ড প্রাপ্ত ৬ জনই মৌলবাদী দল তেহরিক-এ-লাব্বাইক-এর স্থানীয় নেতা-কর্মী। ৭২ জনকে ২ বছরের সশ্রম কারাদণ্ডও দিয়েছেন লাহোরের আদালতের বিচারপতি নাতাশা নাসিম।

যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ৯ জনকে জরিমানা হিসেবে ২ লক্ষ পাকিস্তানি রুপি করে এবং মৃতের উত্তরাধিকারির হাতে আরও ২ লক্ষ পাকিস্তানি রুপি করে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। গত ৩ ডিসেম্বর সিয়ালকোটের একটি পোশাক কারখানার জেনারেল ম্যানেজার প্রিয়ন্ত কুমার (৪৭)-কে পিটিয়ে মারে প্রায় ৮০০ মানুষ।

তেহরিক-এ-লাব্বাইক নামে ওই সংগঠন অভিযোগ করেছিল, কারখানার দেওয়ালে একটি পোস্টার প্রিয়ন্ত ছিড়ে ফেলে দিয়েছিলেন, যাতে উর্দুতে কিছু ধর্মীয় কথা লেখা ছিল। সেই অভিযোগের ভিত্তিতেই প্রিয়ন্তকে পিটিয়ে মারা হয়। পুলিশ অভিযুক্ত ৮০ জনেরই মৃত্যুদণ্ডের আর্জি জানিয়েছিল। সূত্র: টাইমস নাউ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ