Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সুস্থতার হার ছাড়িয়ে গেলো দৈনিক আক্রান্তের সংখ্যাকে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১১:০৪ এএম

করোনায় শুক্রবার বিশ্বজুড়ে যতসংখ্যক আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়ে উঠেছেন তার চেয়েও বেশি সংখ্যক মানুষ। মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য। ওয়েবসাইটটির চার্ট বলছে, শুক্রবার বিশ্বজুড়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৯৮ হাজার ৩০০ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৮ জনের।

অন্যদিকে, এইদিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭ লাখ ৮২ হাজার ১১৩ জন। গত মার্চের শুরু থেকেই করোনা সংক্রমণের উল্লম্ফন ঘটেছে দক্ষিণ কোরিয়ায়, তার জের চলছে এখনও। শুক্রবারও করোনা সংক্রমণে বিশ্বে শীর্ষ ছিল এই দেশটি। অন্যদিকে, কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ সংখ্যক মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার দক্ষিণ কোরিয়ায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৮০৮ জন এবং কোভিডজনিত অসুস্থায় দেশটিতে মৃত্যু হয়েছে ২৬৪ জনের। আর যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৩৭২ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩৯ হাজার ৫৮৩ জন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ব্যাতীত আরও যেসব দেশে বৃহস্পতিবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ২৫ হাজার ৩৯৪ জন, মৃত ১৫১ জন), জার্মানি (নতুন আক্রান্ত ৮৮ হাজার ১৮৮ জন, মৃত ৯১ জন), ইতালি (নতুন আক্রান্ত ৬১ হাজার ৫৫৫ জন, মৃত ১৩৩ জন), জাপান (নতুন আক্রান্ত ৫৫ হাজার ২৮২ জন, মৃত ৫৯ জন), রাশিয়া (মৃত ২৬১ জন, নতুন আক্রান্ত ১১ হাজার ৪৩২ জন) ও থাইল্যান্ড (মৃত ১১৯ জন, নতুন আক্রান্ত ২০ হাজার ২৮৯ জন)। বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ কোটি ৩৪ লাখ ৬১ হাজার ১৩৬ জন। এই রোগীদের মধ্যে করোনা মৃদু উপসর্গ বহন করছেন ৪ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৩৫৫ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪২ হাজার ৭৮১ জন।

ওয়ার্ল্ডেমিটার্সের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫০ কোটি ৩৭ লাখ ৯৪ হাজার ৫৩০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬২ লাখ ২০ হাজার ৩২১ জনের। এছাড়া, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪৩ কোটি ২৩ লাখ ১৪ হাজার ১৮৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ