Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার মিশেল-ভাবনা

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডোনাল্ড ট্রাম্পের জয় অনেক আমেরিকান মানতে পারছে না। তাই তাদের কেউ কেউ এখনই পরবর্তী নির্বাচনের কথা ভাবতে শুরু করেছে। এই ঘরানার লোকজন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান ফার্স্ট লেডি মিশেল ওবামাকে প্রার্থী হিসেবে দেখতে চাইছে। পরবর্তী নির্বাচন নিয়ে লোকজনের মধ্যে এখনই কথাবার্তা শুরু হয়ে গেছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিজয় স্পষ্ট হওয়ার কয়েক ঘণ্টার মাথায় অনলাইনে তৎপর হয়ে ওঠে বিপুলসংখ্যক মার্কিন। যোগাযোগের সামাজিক মাধ্যমে তারা বর্তমান ফার্স্ট লেডি মিশেলকে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আহ্বান জানায়। এ নিয়ে অনলাইনে প্রচারও শুরু হয়। বিবিসি।

ট্রাম্পের ব্যবসা

ইনকিলাব ডেস্ক : ধনকুবের ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় ব্যবসায়িক সাম্রাজ্য কীভাবে পরিচালিত হবে সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তিনি তার পদের প্রভাব খাটিয়ে ব্যবসায়িক সুবিধা নেবেন কিনা অথবা স্বার্থের সংঘাত দেখা দেবে কিনা উঠছে সেই প্রশ্নও। তবে সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পের আইনজীবী বলেছেন, তার ব্যক্তিমালিকানাধীন ট্রাম্প অর্গানাইজেশন, যেটি হোটেল, গল্ফ কোর্স এবং দেশে বিদেশে বাণিজ্যিক ও আবাসিক সম্পত্তির মালিক, সেটি একটি ‘ব্লাইন্ড ট্রাস্টের’ মাধ্যমে পরিচালিত হবে। এই ‘ব্লাইন্ড ট্রাস্টের’ ট্রাস্টি হবেন তার ছেলেমেয়েরা। ব্লাইন্ড ট্রাস্টের মাধ্যমে ট্রাম্প ‘কনফ্লিক্ট অব ইন্টারেস্ট’ বা স্বার্থের সংঘাত থেকে দূরে থাকতে পারবেন বলে দাবি করা হচ্ছে। বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।

সেরা সুন্দরী

ইনকিলাব ডেস্ক : আনা ইভানোভিচ। প্রাক্তন নাম্বার ওয়ান ও ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন টেনিস তারকা। বিশ্বজুড়েই ছড়িয়ে আছে তার অসংখ্য ভক্ত। এর মধ্যে কিন্তু বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তিও আছেন, যিনি কদিন আগেই যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথাই বলা হচ্ছে। ট্রাম্পের চোখে বিশ্বের সেরা সুন্দরী আনা ইভানোভিচ! অবশ্য ট্রাম্প ইভানোভিচকে নিয়ে এমন মন্তব্য করেছেন বছর তিনেক আগে সার্বিয়া সফরে গিয়ে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্পের সার্বিয়া সফরের কথা স্মৃতিচারণা করেছে দেশটির সংবাদমাধ্যম। এএফপি।

মুরের ভবিষ্যদ্বাণী

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে যখন সবাই হিলারি ক্লিনটনকে দেখছিলেন. তখনও মাইকেল মুর বলছিলেন, ডোনাল্ড ট্রাম্পের জয়ের সম্ভাবনাই দেখেছেন তিনি। সেই কথা ফলে যাওয়ার পর এখন আলোচিত এই তথ্যচিত্র নির্মাতা বলছেন, ভোটে জিতে হোয়াইট হাউসে গেলেও চার বছর টিকতে পারবেন না ট্রাম্প। মুরের মতে, হয় কেলেঙ্কারিতে জড়িয়ে নিজেই পদত্যাগ করবেন ট্রাম্প, নয়ত তাকে অভিশংসনের মুখোমুখি হয়ে পদ ছাড়তে হবে। টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির একজন মাইকেল মুর গত জুলাই মাসেই বলেছিলেন, হিলারির জোয়ার থাকলেও শেষ পর্যন্ত তার অপছন্দের রিপাবলিকান প্রার্থী ট্রাম্পই ভোটে জিতবেন। ভোটের আগেও একই কথাই বলে গেছেন মুর। ওয়াশিংটন পোস্ট।

ট্রাম্প বেতন

ইনকিলাব ডেস্ক : বছরে নির্ধারিত বেতন ৪ লাখ ডলার। যুক্তরাষ্ট্রে নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কি এই বেতন নিয়ে নিজে ব্যবহার করবেন? তার আগের কয়েকটি ঘোষণার পর এ বিষয়টি আলোচনায় ঘুরছে। বিশেষ করে ২০১৫ সালের সেপ্টেম্বরে নিউ হ্যাম্পশায়ারে এক ঘোষণায় তিনি বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে কোনো বেতন নেবেন না। সেখানে ট্রাম্প ঘোষণা করেন, যদি আমি প্রেসিডেন্ট নির্বাচিত হই তাহলে কোনো বেতন নেব না। এর পরে টুইটারে এক প্রশ্নোত্তর পর্বে একই রকম প্রশ্নের উত্তর দেন ট্রাম্প। তিনি জবাবে বলেন, আমি বেতন হিসেবে এক ডলারও নেব না। বিবিসি।

বালুর ট্রাক

ইনকিলাব ডেস্ক : জনরোষ থেকে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পদ রক্ষায় বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে দেশটি। এরই অংশ হিসেবে ট্রাম্পের বিভিন্ন বিলাসবহুল ও গুরুত্বপূর্ণ স্থাপনার সামনে বালুবোঝাই ট্রাক মোতায়েন করা হয়েছে। গত বুধবার থেকেই ম্যানহাটনের ট্রাম্প টাওয়ারের সামনে নিউইয়র্ক পয়োঃনিষ্কাশন বিভাগের অনেকগুলো বালুবোঝাই ট্রাক মোতায়েন করা হয়। এর মাধ্যমে টাওয়ারের চারদিকে প্রতিরক্ষা বেষ্টনী গড়ে তোলা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা বাহিনীর এক সদস্য জানিয়েছেন, অব্যাহত বিক্ষোভের মুখে বিস্ফোরণজনিত ঘটনা থেকে ট্রাম্প টাওয়ারকে রক্ষায় এ পদক্ষেপ নেয়া হয়েছে। ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার মিশেল-ভাবনা

১৪ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ