Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাজাপ্রাপ্ত আসামী নওয়াজের পাসপোর্ট ফিরিয়ে দিচ্ছেন শাহবাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ২:৩২ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নিয়েই বড়ভাই নওয়াজ শরিফকে ‘নিরাপদে’ দেশে ফেরাতে তৎপর হলেন শাহবাজ। বুধবার পাকিস্তান পররাষ্ট্র দফতরের তরফে লন্ডনে পালিয়ে থাকা সাবেক প্রধানমন্ত্রী নওয়াজের ‘কুটনৈতিক পাসপোর্ট’ পুনর্নবীকরণের সরকারি নির্দেশনামা জারি হয়েছে।

সরকারি সূত্রে খবর, প্রধানমন্ত্রী শাহবাজ মঙ্গলবার এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্র দফতরকে। বুধবার লন্ডনের পাক হাই কমিশনকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়। পানামা নথি ফাঁসের পর ২০১৭ সালে দুর্নীতি এবং আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন সম্পত্তির মামলায় পাকিস্তানের দুর্নীতি দমন আদালত নওয়াজকে ১০ বছরের জেলের সাজা দিয়েছিল। জেলে যেতে হয় তাকে।

পাক সুপ্রিম কোর্টও সে রায় বহাল রাখে। ২০১৯-এ চিকিৎসার জন্য চার সপ্তাহের জন্য পাকিস্তান মুসলিম লিগ (এন)-এর নেতাকে লন্ডন যাওয়ার অনুমতি দিয়েছিল পাক আদালত। কিন্তু লন্ডনে গিয়ে নওয়াজ আর ফেরেননি। ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন পাক সরকার নওয়াজকে ‘পলাতক’ ঘোষণা করে তাকে প্রত্যর্পণের আবেদন জানায় ব্রিটেনের কাছে। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায়।

ইমরান জমানাতেই বাজেয়াপ্ত করা হয় নওয়াজের পাসপোর্ট। শাহবাজ সরকারের নির্দেশে ‘কুটনৈতিক পাসপোর্ট’ ফিরে পাওয়ার ফলে নওয়াজ এ বার দেশে ফিরে সরকারের সহায়তায় বয়স এবং স্বাস্থ্যের কারণে পাক সুপ্রিম কোর্টে সাজা মকুবের আবেদন জানাতে পারেন বলে সে দেশের সংবাদমাধ্যমের দাবি। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • Amin ১৪ এপ্রিল, ২০২২, ৩:৪১ পিএম says : 0
    সব চোরেরাই একএিত হয়ে Imranকে জেলে ঢুকাবে এখন। এইতো মুসলিম দেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ