Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোশ্যাল মিডিয়ায় রোষানলে পাকিস্তানের সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

পাকিস্তানে সেনাবাহিনীর অধিনস্ত ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) মঙ্গলবার পাঞ্জাব জুড়ে আট জনকে গ্রেফতার করেছে। ইতোমধ্যে তারা সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টদের উপর একটি ক্র্যাকডাউন শুরু করেছে।

কারণ, অনাস্থা প্রস্তাবের মাধ্যমে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে সংস্থাগুলো, বিশেষ করে সেনাবাহিনীর বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে সচেতন নাগরিকরা। সোশ্যাল মিডিয়ায় তাদের রোষানলে পড়েছেন খোদ পাক সেনাপ্রধান।

যদিও এফআইএ অনলাইন ক্ষোভ প্রকাশ করা ব্যক্তিদের কোনো রাজনৈতিক দলের সাথে যুক্ত করেনি, তবে পিটিআই সিনিয়র নেতা আসাদ উমর বলেছেন যে, তার দল সামাজিক মিডিয়া কর্মীদের হয়রানির বিরুদ্ধে আদালতে যাবে। ‘পিটিআই সোশ্যাল মিডিয়া কর্মীদের হয়রানিকে চ্যালেঞ্জ করে একটি পিটিশন চূড়ান্ত করা হয়েছে এবং উচ্চ আদালতে দায়ের করা হবে,’ মর একটি টুইট বার্তায় বলেছেন। সেনাপ্রধানের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন অপমানজনক মন্তব্যের পরে এফআইএ কাউন্টার টেরোরিজম উইং অ্যাকশনে নেমেছে।

গত রোববার থেকে, টুইটারে শীর্ষ ট্রেন্ডিং হ্যাশট্যাগগুলো ছিল সেনাবাহিনী, বিচার বিভাগ এবং নতুন সরকারকে লক্ষ্য করে এবং মঙ্গলবার সেই হ্যাশট্যাগগুলো ব্যবহার করে করা টুইটগুলো ৪৩ লাখে দাঁড়িয়েছে। ‘আমরা লাহোর, মুলতান, ফয়সালাবাদ এবং গুজরাটসহ পাঞ্জাবের বিভিন্ন অংশ থেকে সেনাবাহিনী এবং বিচার বিভাগের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্রচারের সাথে জড়িত সন্দেহে আটজনকে গ্রেফতার করেছি। আগামী দিনে আরও গ্রেফতার করা হতে পারে,’ ডনকে একজন এফআইএ কর্মকর্তা বলেছেন।

পিটিআই-এর সাথে যুক্ত বেশিরভাগ সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট এফআইএ ক্র্যাকডাউন এড়াতে আন্ডারগ্রাউন্ডে চলে গেছে বলে জানা গেছে। এর আগে, পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর ডিজিটাল মিডিয়ার প্রাক্তন ফোকাল পারসন আজহার মাশওয়ানি ডনকে বলেছিলেন যে, পিটিআই-এর সোশ্যাল মিডিয়া দলে প্রায় ৮০০ স্বেচ্ছাসেবক রয়েছে, যারা কখনই কোনও আপত্তিকর প্রবণতাকে উৎসাহিত করেনি বা শুরু করেনি। ‘আমরা এই ৮০০ জনের দায়িত্ব নিতে পারি, কিন্তু দলের সমর্থকদের নয় যারা এই ধরনের প্রবণতায় লিপ্ত হয়,’ তিনি বলেছিলেন।

মাশওয়ানি বলেছিলেন যে, পিটিআই হচ্ছে পাকিস্তানের প্রথম দল যাদের সোশ্যাল মিডিয়াতে অপ্রতিরোধ্য উপস্থিতি রয়েছে, যার পরে পিএমএল-এন এটিকে মোকাবেলা করার জন্য নিজস্ব দল গঠন করেছিল। ‘তবে, আমরা রাজনৈতিক সংশ্লিষ্টতা নির্বিশেষে আক্রমণাত্মক প্রবণতার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চাই,’ তিনি দাবি করেন। সূত্র : ডন।



 

Show all comments
  • নয়ন ১৪ এপ্রিল, ২০২২, ৬:২৬ এএম says : 0
    দেশ বিরোধী কাজ করলে সেটা তো হবেই
    Total Reply(0) Reply
  • রুবেল হাওলাদার ১৪ এপ্রিল, ২০২২, ৯:১৯ এএম says : 0
    পাকিস্থানে যোগ্য নেতা ইমরান খান তাকে ক্ষমতায় প্রেসিডেন্ট হিসেবে আবার দেখতে চাই
    Total Reply(0) Reply
  • মোঃ মনিরুজ্জামান ১৪ এপ্রিল, ২০২২, ৯:১৯ এএম says : 0
    জনগণের ভোটাধিকার ছাড়া প্রধান মন্ত্রী নির্বাচন করা সঠিক হয়নি।
    Total Reply(0) Reply
  • মো মনির শরীফ ১৪ এপ্রিল, ২০২২, ৯:২১ এএম says : 0
    ইমরান খানের আবার আসবে ইশ আল্লাহ
    Total Reply(0) Reply
  • Mohammad Kawsar ১৪ এপ্রিল, ২০২২, ৯:২২ এএম says : 0
    ইমরান খান শুধু পাকিস্তানের প্রধানমন্ত্রী নয় মুসলিম বিশ্বের একজন সাহসী নেতা
    Total Reply(0) Reply
  • Shobnom ১৪ এপ্রিল, ২০২২, ১১:২১ এএম says : 0
    পাকিস্তান এর মতো স্বাধীনতা যদি বাংলাদেশ এ থাকতো... বিচার বিভাগ স্বাধীন নির্বাচন কমিশন স্বাধীন..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ