Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান সেনার সাথে সুসম্পর্ক রাখতে চায় যুক্তরাষ্ট্র : পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন যে, ‘পাকিস্তান সশস্ত্র বাহিনীর সাথে মার্কিন সেনাবাহিনীর ভালো সম্পর্ক ছিল’ এবং যোগ করেন যে, ‘আমাদের সকল প্রত্যাশা রয়েছে যা অব্যাহত রাখতে সক্ষম হবে’। পার্লামেন্ট ভোটের মাধ্যমে গত সপ্তাহে ক্ষমতাচ্যুত ইমরান খানের স্থলাভিষিক্ত হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ শরীফ নির্বাচিত হওয়ার দুই দিন পর পেন্টাগনের সিনিয়র কর্মকর্তার এ মন্তব্য এসেছে।

মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে কিরবি বলেন, ‘বিশ্বের ওই অংশে’ নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়ে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সাথে স্বার্থ ভাগ করে নিয়েছে। ‘আমরা স্বীকার করি যে পাকিস্তান এই অঞ্চলে একটি মুখ্য ভূমিকা পালন করে। আমরা স্বীকার করি যে, পাকিস্তান এবং পাকিস্তানি জনগণ নিজেরাই নিজেদের দেশের ভিতরে সন্ত্রাসী হামলার শিকার।’

প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ শরীফের নির্বাচন এবং ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের শাসন পরিবর্তনে ভূমিকা রাখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে, কিরবি কোনো মন্তব্য করতে রাজি হননি। ‘আমি মনে করি আপনারা বুঝতে পেরেছেন যে, আমরা পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতি সম্পর্কে মন্তব্য করতে আগ্রহী নই,’ তিনি প্রতিক্রিয়া জানিয়েছিলেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এর আগে বলেছিলেন যে, একটি গণতান্ত্রিক পাকিস্তান মার্কিন স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তার সরকারকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের অভিযোগ আনার পর ইসলামাবাদ ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক নতুন করে নিম্নগামী হয়। তিনি একটি কূটনৈতিক চিঠির ওপর ভিত্তি করে তার অভিযোগ তুলেছিলেন যেখানে বলা হয়েছিল যে, স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা অনাস্থা প্রস্তাব ব্যর্থ হলে দ্বিপাক্ষিক সম্পর্কের পরিণতি সম্পর্কে সতর্ক করেছিলেন। তবে ওয়াশিংটন এ অভিযোগ অস্বীকার করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক মেরামত করা নতুন সরকারের জন্য শীর্ষ পররাষ্ট্রনীতির অগ্রাধিকারগুলির মধ্যে একটি হবে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ