Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউইয়র্কের আদালতে বাংলাদেশের রিজার্ভ চুরির মামলা খারিজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১:১১ পিএম

রিজার্ভের চুরি হয়ে যাওয়া অর্থের বড় একটি অংশ উদ্ধারে তিন বছর আগে নিউইয়র্কের আদালতে বাংলাদেশ ব্যাংক যে মামলা করেছিল সেটি খারিজ করে দিয়েছে আদালত।

মামলা পরিচালনার ‘এখতিয়ার’ নেই জানিয়ে গত ৮ এপ্রিল নিউইয়র্কের আদালত এটি খারিজ করে দিয়েছে বলে গতকাল মঙ্গলবার ফিলিপাইনভিত্তিক সংবাদমাধ্যম এনকোয়ারার ডটনেট এক প্রতিবেদনে জানিয়েছে।

প্রতিদেবনে বলা হয়, ব্লুমবেরি রিসোর্টু কর্প নিউইয়র্ক আদালতের মামলা খারিজ করে দেওয়ার বিষয়টি ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে (পিএসই) অবহিত করেছে। সেখানে পর্যাপ্ত এখতিয়ারের না থাকায় বাংলাদেশ ব্যাংকের মামলা বাতিল করে দেওয়ার বিষয়টি জানানো হয়েছে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। রিজার্ভ রাখা ছিল যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে। এই অর্থ ফিলিপাইনের রিজাল ব্যাংকে গেলে সেই অর্থ দ্রুত সরিয়ে নেওয়া হয়।

সাইবার হ্যাংকিংয়ের চাঞ্চল্যকর এ ঘটনায় ২০১৯ সালে নিউইয়র্কের আদালতে অর্থ উদ্ধারের জন্য মামলা করে বাংলাদেশ ব্যাংক।

দেশে রিজার্ভ চুরির মামলাটি তদন্ত করছে সিআইডি। এখন পর্যন্ত তারা মামলার তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি।

এদিকে রিজার্ভ চুরির পর বিভিন্ন সময় দেশে ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত এসেছে।

বাকি ছয় কোটি ৬৪ লাখ ডলার উদ্ধারে ২০২০ সালে মামলা করেছিল বাংলাদেশ ব্যাংক। সোলারি রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো ও ম্যানিলা বে পরিচালনাকারী ব্লুমবেরি রিসোর্টু কর্প, রিজার্ভ চুরির সঙ্গে সংশ্লিষ্ট রিজল কমার্শিয়াল ব্যাংক কর্প (আরসিবিসি) এবং ১৮টি প্রতিষ্ঠানকে দায়ী করে নিউইয়র্কের আদালতে মামলাটি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ