Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে অত্যাধুনিক ল্যাব সম্বলিত বিএসটিআইয়ের ১০ তলা ভবন হচ্ছে

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আইয়ুব আলী : চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদে জাম্বুরী মাঠ সংলগ্ন বিএসটিআই ভবনে অত্যাধুনিক ল্যাব সম্বলিত ১০ তলা ভবন হচ্ছে। বিএসটিআইয়ের কার্যক্রমকে আরও গতিশীল করতে সরকার এ উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে ২শ’ ৮০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প একনেকে পাস হয়েছে। আগামী বছর থেকে এ ভবনের নির্মাণ কাজ শুরু হবে বলে জানা গেছে।
বিএসটিআই সূত্র জানায়, ১৫৪টি পণ্যের মধ্যে এখানে মাত্র ৬০টি পণ্যের পরীক্ষা করা হয়। চট্টগ্রাম বিভাগের ১১ জেলা বিএসটিআইয়ের আওতাভুক্ত হলেও লোকবল সংকট ও মারাত্মক পরিবহন সংকট রয়েছে বিএসটিআইয়ের। নেই ল্যাব সুবিধাও। চিটাগাং ড্রিংকিং ওয়াটার ম্যানুফাক্চারার্স এসোসিয়েশনের পক্ষ থেকে চট্টগ্রামে ড্রিংকিং ওয়াটার পণ্য পরীক্ষায় পৃথক ল্যাব স্থাপনের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসলেও অদ্যাবধি কোন ল্যাব স্থাপন করা হয়নি।
চট্টগ্রাম মহানগরীসহ চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় গজিয়ে উঠেছে অবৈধ ড্রিংকিং ওয়াটার উৎপাদনকারী প্রতিষ্ঠান। একশ’টির মত লাইসেন্সধারী ড্রিংকিং ওয়াটার উৎপাদনকারী প্রতিষ্ঠান থাকলেও অবৈধভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছে দুই শতাধিক অবৈধ প্রতিষ্ঠান। লোকবল সংকট, মারাত্মক পরিবহন সংকটের কারণে বিএসটিআইয়ের কার্যক্রম পরিচালনায় বাধাগ্রস্ত হচ্ছে। এর ফলে পার পেয়ে যাচ্ছে অবৈধ লাইসেন্সবিহীন প্রতিষ্ঠান।
বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক অফিসের পরিচালকের পদটি ৫ মাস ধরে খালি রয়েছে। ১১ জেলায় বিএসটিআইয়ের মাঠ কর্মকর্তা রয়েছে ১০ জন। মারাত্মক পরিবহন সংকটের কারণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় হিমশিম খেতে হয়। গাড়ি রয়েছে মাত্র একটি। বিএসটিআইয়ের উপ-পরিচালক মোঃ শওকত ওসমান বলেন, আগে ১০টি পণ্যের মাইক্রোবায়োলজিকেল টেস্ট বাইর থেকে করানো হতো। এখন নিজস্ব ব্যবস্থাপনায় হচ্ছে।
তিনি জানান, অত্যাধুনিক ল্যাব সম্বলিত ১০ তলা বিএসটিআই ভবনটির কাজ আগামী বছর থেকে শুরু হবে বলে আশা করছি। এটি নির্মিত হলে কাজের সুবিধা আরও বাড়বে। বিএসটিআইয়ের কার্যক্রমে আরও গতিশীলতা আসবে। ইতোমধ্যে কক্সবাজার ও কুমিল্লায় বিএসটিআইয়ের জেলা অফিসের নির্মাণ কাজ শুরু হয়েছে। এ দুইটি অফিস নির্মিত হলে উল্লেখিত জেলায় বিএসটিআইয়ের কার্যক্রম আরও বৃদ্ধি পাবে। বিএসটিআইয়ের সহকারী পরিচালক মোঃ মোস্তাক আহমেদ জানান, এ বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসে অবৈধ ও লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানের বিষয়ে ৩২টি ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এতে ৫১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়েরসহ ৯ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।



 

Show all comments
  • মো: মুরাদ ২১ নভেম্বর, ২০১৭, ১২:০০ পিএম says : 0
    আপনাদের ইন্টার লেবেল এর কোনো চাকুরি থাকলে যানাবেন....ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে অত্যাধুনিক ল্যাব সম্বলিত বিএসটিআইয়ের ১০ তলা ভবন হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ