Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আল্লাহ সাক্ষী, অভিযোগ প্রমাণ হলে গদি ছেড়ে দেবো, প্রথম ভাষণে যা বললেন পাক প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১০:২২ এএম

আন্তর্জাতিক অঙ্গনে সুসম্পর্ক বাড়াবে পাকিস্তান। প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচনের পর প্রথম ভাষণে একথা বলেন শাহবাজ শরিফ। চীনের সাথে সম্পর্ক জোরদারের পাশাপাশি ভারতের সাথে বন্ধুত্ব বজায় রাখার কথা বলেন তিনি। তবে কাশ্মির ইস্যুতে কোনো ছাড় দেবেন না বলে সাফ জানিয়ে দেন তিনি। এসময় ইমরান খান সরকার পতনে মার্কিন ষড়যন্ত্রের অভিযোগ নাকচ করে দেন শাহবাজ। তিনি বলেন, জনগণের সামনে সত্য প্রকাশ হওয়া দরকার। বিদেশি ষড়যন্ত্রের কথা যদি কেউ প্রমাণ করতে পারে, আল্লাহ সাক্ষী, এক সেকেন্ডও চিন্তা করবো না। প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেবো।

পাঞ্জাবের তিন মেয়াদের মুখ্যমন্ত্রী থেকে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী। সপ্তাহজুড়ে নানা নাটকীয়তার পর সরকার প্রধান নির্বাচিত হলেন মিয়া মুহম্মদ শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্টে দেয়া প্রথম ভাষণে গুরুত্ব পায় পররাষ্ট্র ও অর্থনীতি। শুরুতেই বেশকিছু অর্থনৈতিক পরিকল্পনার কথা জানান শাহবাজ। ঘোষণা দেন, সরকারি কর্মীদের ন্যূনতম বেতন বেড়ে হবে ২৫ হাজার রুপি। স্বল্পমূল্যে গম বিক্রি ও বেনজির কার্ডের প্রচলন ফিরিয়ে আনার কথাও বলেন শাহবাজ। পাকিস্তানকে বিনিয়োগের স্বর্গরাজ্য বানাতে চান বলেও জানালেন তিনি।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী বলেন, ঋণনির্ভর জীবন কোনো জীবন নয়। সম্মানজনকভাবে, আত্মনির্ভরশীল জাতি হয়ে বাঁচতে হবে। নয়তো হারানো গৌরব ফিরে পাওয়া যাবে না। কেবল পাঞ্জাব নয়, পুরো পাকিস্তান উন্নত হবে। আর সেজন্য আর্থিকভাবে স্বনির্ভর হতে হবে।

পিটিআই নেতৃত্বাধীন সরকারকে হঠাতে আন্তর্জাতিক ষড়যন্ত্রের অভিযোগে ইমরান খান বারবারই আঙ্গুল তুলেছে যুক্তরাষ্ট্রের দিকে। অথচ চীনের সাথে সম্পর্ক অবনতির জন্য ইমরানকে দোষারোপ করলেন শাহবাজ।

ভাষণে পররাষ্ট্রনীতি ইস্যুতে সবার আগে চীনের সাথে সম্পর্ক জোরদারের কথা জানিয়ে তিনি বলেন, বিগত সরকারের প্রভাব ধুয়ে মুছে ফেলবে শাহবাজ সরকার। এসময় তিনি বলেন, চীন পাকিস্তানের বিশ্বস্ত বন্ধু। সবসময়ই তারা পাশে থেকেছে। যে কেউ যতো চেষ্টা করুক এই বন্ধুত্ব কেউ নষ্ট করতে পারবে না। তবে ভারতের সাথে বন্ধুত্ব চাইলেও স্পষ্ট জানিয়ে দেন, আপস হবে না কাশ্মির ইস্যুতে। সৌদি আরব, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও ইরানের সাথে ভালো সম্পর্ক রাখার কথাও বলেন শাহবাজ শরিফ।



 

Show all comments
  • Harunur rashid ১২ এপ্রিল, ২০২২, ১০:৩১ এএম says : 0
    Pointing finger is a very rude. Your start tells a lot about your thug like personnality.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ