Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বাহারি স্বাদের খাবারে সেজে ওঠে হায়দারাবাদের ইফতার টেবিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

রমজান মাসে বিভিন্ন দেশে, বিভিন্ন এলাকায় পরিলক্ষিত নানা ধরনের খাবার। ইফতারে কে না চাই মুখরোচক কিছু দিয়ে ইফতার করতে। আর তাই দেশে দেশে বৈচিত্রময় স্বাদের খাবারের দেখা মেলে। বুট-মুড়ি ছাড়া যেন বাঙালির ইফতার করাই শুদ্ধ হয় না। সেই সাথে থাকবে ভাজা-পোড়া, মিষ্টি স্বাদের জিলাপি, নানা ধরনের ফল, শরবত এবং অবশ্যই খেজুর। তেমনি পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের স্বাদেও পার্থক্য রয়েছে। যেমন ধরা যাক ভারতের হায়দারাবাদ। দক্ষিণ ভারতের এ রাজ্যের মানুষের ইফতারসামগ্রীর কথা বলতে গেলে প্রথমেই আসবে হালিমের নাম। বেশ কয়েকটি স্বাদের হায়দারাবাদী হালিম যারা খেয়েছেন তারাই বলতে পারবেন এর বিশেষত্ব। এছাড়াও ইফতারে আর যেসব জিনিস থাকে তা হল, হায়দারাবাদী ভেজ ও ননভেজ বিরিয়ানি, ভুনা দোসা, খুবনি কা মিঠা এবং ডাবল কা মিঠা। খুবনি কা মিঠা চিনি দিয়ে তৈরি মিষ্টি, ডাবল কা মিঠা তৈরি করা হয় ঘিয়ে ভাজা পাউরুটির টুকরো (ম্যারিনেটেড বাটার) থেকে যা চিনির দ্রবণে ভিজিয়ে দুধ, ক্রিম এবং শুকনো মিশ্রণে মিশিয়ে দেওয়া হয়। ছোট এবং বড় রেস্তোরাঁগুলো এসব খাবার পরিবেশন করে।

মক্কা মসজিদের বিপরীতে মিলান জুস সেন্টার নামে পরিচিত আউটলেটটিতে মিলবে শাহতুত মালাই, আঞ্জির মালাই, মটকা স্পেশাল, মটকা সালাদ, হিমালয় মালাই, ইয়েমেনি ড্রাই ফ্রুট, সিতাফল পাঞ্চ এবং আরও অনেক কিছু। এই মক্কা মসজিদেই ইফতারের পূর্বে রোজাদারদের জন্য সাজানো হচ্ছে ইফতারসামগ্রী। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ