Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

হালে পানি পাচ্ছে রমিজের চার জাতি টুর্নামেন্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

চারটি দলকে নিয়ে প্রতি বছর একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে চান রমিজ রাজা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যানের এমন প্রস্তাবের পক্ষে সমর্থন ক্রমেই বাড়ছে। রমিজের পরিকল্পনায় ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ সায় দিয়েছে বলে জানিয়েছে ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। ভারতও এখন পর্যন্ত সরাসরি রমিজের প্রস্তাবের বিরোধিতা করেনি বলে উল্লেখ করেছে তারা। পিসিবির ধারণা, চার জাতির এই টুর্নামেন্টের স¤প্রচার ও বাণিজ্যিক স্বত্ব থেকে মিলবে ৬৫০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫৬১০ কোটি টাকারও বেশি।
গতকাল দুবাইয়ে অনুষ্ঠিত হবে আইসিসির ত্রৈমাসিক বোর্ড সভা। সেখানে নিজের পরিকল্পনা উপস্থাপন করবেন রমিজ। তার ভাষ্য, চারটি দল নিয়ে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজিত হলেও সেখান থেকে প্রাপ্ত অর্থের ভাগ পাবে আইসিসির পূর্ণাঙ্গ সদস্য ১২টি বোর্ডের প্রতিটি। টুর্নামেন্টটি আইসিসির অধীনেই করার পক্ষপাতী তিনি। বর্তমান নিয়ম অনুসারে, তিনটির বেশি দেশের আয়োজনে কোনো টুর্নামেন্ট আয়োজিত হলে তা আইসিসি ইভেন্ট হিসেবে গণ্য হবে। সেক্ষেত্রে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাই টুর্নামেন্টটি পরিচালনা করবে এবং তা থেকে যে অর্থ পাওয়া যাবে, তা সদস্যদের মধ্যে ভাগ করে দেওয়া হবে।
গত শুক্রবার দুবাইতে আইসিসির প্রধান নির্বাহী কমিটির (সিইসি) একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এই চার জাতি টুর্নামেন্টকে আইসিসির নিয়ন্ত্রণের বাইরে নিয়ে নিজেদের পরিচালনায় আয়োজন করা যায় কিনা সে প্রসঙ্গেও আলোচনা হয়েছে। তবে রমিজের এই স্বপ্ন বাস্তবে রূপ নেওয়া কঠিন। কারণ ভারতকে ছাড়া এগিয়ে যাওয়া আসলে অসম্ভবের পর্যায়েই বটে। আর প্রস্তাবটি পাশ হওয়ার অর্থ হলো পাকিস্তান ও ভারতের মধ্যে প্রতি বছর নিয়মিত ম্যাচ আয়োজিত হবে। কিন্তু রাজনৈতিক কারণে আইসিসি ইভেন্টের বাইরে এই দুই দল অনেক বছর ধরে পরস্পরের মুখোমুখি হচ্ছে না। তাছাড়া, বাকি আট দল, যারা টুর্নামেন্টটিতে অংশ নিতে পারবে না, তারা কেন প্রস্তাবে সায় দেবে সেই প্রশ্নও থেকে যায়।
সিইসির বৈঠকে ভারত ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ভ‚মিকা কী ছিল তা পুরোপুরি স্পষ্ট নয়। তবে আভাস মিলেছে যে তারা সরাসরি বিরোধিতা করেনি। আর বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলিই সবার আগে এ রকম চার জাতি টুর্নামেন্টের প্রস্তাব করেছিলেন ২০১৯ সালে। তবে রমিজের প্রস্তাব শেষ পর্যন্ত পাশ হতে লাগবে সদস্যেদের সংখ্যাগরিষ্ঠের ভোট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতি টুর্নামেন্ট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ