Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের সমর্থনে পিঙ্ক ফ্লয়েড-এর গান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ২:৩৬ পিএম

ইউক্রেনের সমর্থনে গান পরিবেশন করেছে জনপ্রিয় ব্রিটিশ সঙ্গীতদল পিঙ্ক ফ্লয়েড। ‘হেই, রাইজ আপ’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন কালজয়ী সংগীতশিল্পী ডেভিড গিলমোর ও নিক ম্যাসন। তাদের সঙ্গে আছেন যুদ্ধে আহত ইউক্রেনীয় শিল্পী আন্দ্রি ক্লেভনিউখ। তিনি ইউক্রেনের ব্যান্ড বুমবক্সের প্রধান ভোকাল। শুক্রবার (৮ এপ্রিল) মধ্যরাতে পিংক ফ্লয়েডের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি দেওয়া হয়।

পিংক ফ্লয়েডের গিটারিস্ট ও ভোকাল ডেভিড গিলমোর জানিয়েছেন, আন্দ্রি ক্লেভনিউখ কিয়েভে প্রতিরক্ষা বাহিনীর হয়ে কাজ করছেন। তিনি ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছিলেন। ওই ভিডিওতে ইউক্রেনের রাজধানীতে জনশূন্য অবস্থায় দেখা যায় সোফিয়া স্কয়ারকে। এই ভিডিও দেখেই পিংক ফ্লয়েড নতুন একটি গান তৈরির অনুপ্রেরণা পায়।

গিলমোর বলছেন, আন্দ্রির ভিডিও দেখেই তার মনে হয়, তিনি আজীবন যা করে এসেছেন, সেটিই তারা করা উচিত। সেই জায়গা থেকে ডেভিড গিলমোর নিজেই লিখেছেন গানটি। এরপর নিজেদের ব্যান্ডের সদস্যদের সঙ্গে আলোচনা করেন। তারা সিদ্ধান্ত নেন, আন্দ্রিকে দিয়েই গানটি গাওয়াবেন। কিন্তু আন্দ্রি নিজে তখন সম্মুখসমরে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। সে অবস্থাতেও তার সঙ্গে কথা বলেন পিংক ফ্লয়েডের সদস্যরা। তাতে আর না করতে পারেন আন্দ্রি।

তিনি আরো বলেন, আমি ফোন করেছিলাম আন্দ্রিকে। ও তখন হাসপাতালে। আমি ফোনেই ওকে গানের কিছুটা শোনালাম। ও আমাদের জন্য খুব আশীর্বাদ করছিল। পরে ও আমাদের গানের জন্য কণ্ঠ দিয়ে পাঠায়। ভবিষ্যতে হয়তো কোনো এক সময় আমরা সামনাসামনি বসে কাজ করতে পারবে।

উল্লেক্ষ্য, এই গানের মাধ্যমে প্রায় তিন দশক পর প্রথম কোনো গান আসতে যাচ্ছে পিংক ফ্লয়েডের। এক সময়কার উন্মাদনা ছড়ানো এবং এখনো তরুণ রকপ্রেমীদের কাছে জনপ্রিয় এই ব্যান্ডের শেষ গানটি মুক্তি পেয়েছিল ১৯৯৪ সালে। ২৮ বছর পর মুক্তি পাওয়া যুদ্ধবিরোধী গানটি থেকে যা কিছু আয় আসবে, সবই ইউক্রেনে মানবিক সহায়তায় খরচ করা হবে বলে জানিয়েছে পিংক ফ্লয়েড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ