Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী ইমরানের ভাগ্য নির্ধারণে অনাস্থা অধিবেশন শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:১৬ পিএম

পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে জাতীয় পরিষদে বিরোধী দলগুলোর আনা অনাস্থা ভোট আজ শনিবার অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য নির্ধারণের জন্য জাতীয় পরিষদ আজ দ্বিতীয়বারের মতো বৈঠকে বসেছে।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ভোটগ্রহণ আজকের আলোচ্যসূচিতে রয়েছে। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হয়েছে।

এই সপ্তাহের শুরুতে ডেপুটি স্পিকার কাসিম সুরির ৩ এপ্রিলের দেওয়া রায়কে বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট। কাসিম সুরির ওই রায়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ হয়েছিল এবং পরবর্তীতে সংসদ ভেঙে দেওয়ার ঘটনা ঘটেছিল।
পাকিস্তানের সংসদের ৩৪২ সদস্যের মধ্যে বিরোধীদের আনা অনাস্থার পক্ষে ১৭২টি ভোট দরকার।
ইতোমধ্যেই সংসদ ভবনে আইনপ্রণেতাদের উপস্থিতিতে অধিবেশন বসেছে। বিষয়টিকে কেন্দ্র করে রাজধানী ইসলামাবাদে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি রাখা হয়েছে।

আজকের অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার আসাদ কায়সার।
এদিকে পাকিস্তানি পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ পুনর্বহাল করে দেওয়া সুপ্রিম কোর্টের রায় মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। তবে এই রায়ে তিনি হতাশ বলে জানিয়েছেন। ইমরান বলেছেন, চূড়ান্ত রায় দেওয়ার আগে আদালত ‘হুমকির চিঠি’ দেখে নিতে পারতেন। তিনি আরো বলেন, ‘আমদানি করা’ কোনো সরকারকে মেনে নেবেন না।

কাল রবিবার তিনি শান্তিপূর্ণভাবে বিক্ষোভে নামতেও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী ইমরান গতকাল শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এসব কথা বলেন।

এদিকে জাতীয় পরিষদ থেকে পদত্যাগ করতে পারেন ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্যরা। গতকাল দলের রাজনৈতিক কমিটির সভায় এই প্রস্তাব উঠে আসে। জাতীয় পরিষদের পাশাপাশি খাইবার পাখতুনখাওয়া ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদ থেকেও পদত্যাগের পরামর্শ দিয়েছেন নেতারা।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আদালতের রায়ে তিনি হতাশ। পাকিস্তান সরকারের পতন ঘটাতে বিদেশি ষড়যন্ত্রের বিষয়টি যতটা গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত ছিল, আদালত বিষয়টি ততটা গুরুত্বের সঙ্গে নেননি। তিনি বলেন, গত বৃহস্পতিবার চূড়ান্ত রায় দেওয়ার আগে আদালত ‘হুমকি চিঠিটি’ দেখে নিতে পারতেন। কিংবা বিদেশি ষড়যন্ত্রের বিষয়টি তদন্তের উদ্যোগ নিতে পারতেন।
তরুণরা পাকিস্তানের ভবিষ্যৎ উল্লেখ করে প্রধানমন্ত্রী ইমরান বলেন, ‘আমরা তাদের জন্য কী দৃষ্টান্ত রেখে যাচ্ছি? আমাদের পার্লামেন্ট সদস্যরা নিজেদের বিবেক বিক্রি করে দিচ্ছেন। এমনকি সংরক্ষিত আসনের সদস্যরাও নিজেদের বিক্রি করে দিচ্ছেন। ’
বিদেশি ষড়যন্ত্রের ‘হুমকির চিঠির’ বিষয়ে ইমরান বলেন, এই হুমকি কোড (সংকেত) হিসেবে এসেছে। এই কোড সংবাদমাধ্যম বা জনগণের সামনে প্রকাশ করা হলে পাকিস্তানের অনেক গোপন তথ্য প্রকাশ হয়ে যাবে।

গণপদত্যাগের পরামর্শ : ইমরানের দল পিটিআইয়ের রাজনৈতিক কমিটির সভা শুক্রবার অনুষ্ঠিত হয়। ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় জাতীয় পরিষদ ও দুই প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগের পরামর্শ আসে। এর মধ্যে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ক্ষমতায় আছে ইমরানের দল পিটিআই। শুক্রবার বিরোধী দলগুলো খাইবার পাখতুনখাওয়ায় প্রাদেশিক সরকারের বিরুদ্ধেও অনাস্থা ভোটের প্রস্তাব তুলেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী ও পিটিআইয়ের নেতা শেখ রশিদ ইসলামাবাদে সাংবাদিকদের বলেন, সরকারের হাতে এখন শেষ বিকল্প গণপদত্যাগ করা। গত বৃহস্পতিবার তিনি বিষয়টি প্রধানমন্ত্রী ইমরানকে বলেছেন। বিরোধী দলগুলোর প্রতি ইঙ্গিত দিয়ে শেখ রশিদ আরো বলেন, ‘ডাকাত-লুটেরাদের বিরুদ্ধে শেষনিঃশ্বাস থাকা পর্যন্ত লড়াই চালিয়ে যাব। ’ সূত্র: ডন



 

Show all comments
  • jack ali ৯ এপ্রিল, ২০২২, ১:৫৫ পিএম says : 0
    আমাদের তথাকথিত মুসলিম দেশের রাজনীতিবিদরা শুধু ক্ষমতায় যেতে চান অথচ ইসলামের কেউ কখনো ক্ষমতায় যাওয়ার জন্য চেষ্টা করে না কিসের জন্য ক্ষমতা এমন একটা জিনিস যদি নেতা হয়ে দেশ ঠিকমত চালাতে না পারে তাহলে সে মুসলিম জাহান্নামে যাবে জাহান্নামে যাওয়ার জন্য কিভাবে মারামারি-কাটাকাটি করে ক্ষমতায় যায় এবং জনগণের অর্থ আত্মসাৎ করে জনগণকে হত্যা করে গুম করে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ