Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় ডায়রিয়ার ভয়াবহ পরিস্থিতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১০:৩৮ এএম

আইসিডিডিআর,বির হিসেবে এবছর রেকর্ড ভাঙছে ডায়রিয়ার রোগী। তাই দ্রুত ব্যবস্থা নেয়ার পাশাপাশি মানুষকে সচেতন হওয়ার পরামর্শ তাদের।

রাজধানীতে ডায়রিয়াপ্রবণ সব এলাকাতেই পানির সমস্যা প্রকট। ময়লা, পোকা ও দুর্গন্ধে ওয়াসার পানি মুখে নেয়াই দায়। ওয়াসার দূষিত পানিকেই পানিবাহিত রোগ ডায়রিয়ার সবচেয়ে বড় কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

যাত্রাবাড়ির গোবিন্দপুরের বাসিন্দা মায়ারানী জানান, চাপকলে আসা ওয়াসার শোধন করা পানি ব্যবহার করেন তারা। কিন্তু ওই পানি মুখে দেয়া দূরে থাক ধোঁয়া মোছার কাজেও অযোগ্য। এলাকার বেশিরভাগ বাসা-বাড়িতেই দুর্গন্ধযুক্ত পানিই মূল ভরসা। এভাবেই চলে আসছে দিনের পর দিন। স্থানীয়রা জানালেন, অভিযোগ দিলে ক্ষণিকের সমাধান পাওয়া যায়। তবে মাস পেরুতেই আবার পানির ভোগান্তি।

দূষিত পানির আরেক ভুক্তভোগী শিল্পী বেগমের ভোগান্তি হাসপাতাল পর্যন্ত পৌঁছেছে। পোকা, ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি ব্যবহারের পর তার দুই ছেলে হাসপাতালে। এমন আছেন অনেকেই। খোঁজ নিয়ে দেখা যায় ডায়রিয়াপ্রবণ এলাকাগুলোতে পানির সমস্যা প্রকট। বাসিন্দাদের অভিযোগ দূষিত পানি ব্যবহার করে অসুস্থ আশি ভাগ মানুষ। এমন পরিস্থিতিতে ফার্মেসিতেও ওষুধ এবং স্যালাইনের সংকট পড়ে গেছে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. আলমগীর জানালেন, বছরের এই সময়ের তাপমাত্রা ডায়রিয়ার জীবানু বিস্তারের জন্য উপযোগী। তাছাড়া দূষিত পানি ও অস্বাস্থ্যকর পরিবেশের খাবার দাবারই রোগ ছড়ানোর মূল কারণ বলেও জানালেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিডিডিআর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ