Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উলিপুরে তিস্তা বুকে গম চাষে লাভবান কৃষক

উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৯:২২ পিএম

কুড়িগ্রামের উলিপুরে তিস্তার চরে গমের বাম্পার ফলন হয়েছে। চরের মানুষ মাড়াই করে ক্ষেতের গম ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন। এবারে ফলন ও বাজারে গমের দাম ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের চর কাজির চক, চর নন্দুনেফড়া, চর সাদুয়া ও দামারহাটে এবারে ব্যাপকভাবে গম চাষ করে লাভবান হয়েছেন চাষীরা। জমি থেকে গম তুলে পাট চাষ করছেন অনেকে। এলাকার মাহবুবুর রহমান, আবুল কাশেম, আবু জাফর, মশিহার রহমানের সাথে কথা হলে তারা জানান, এ সকল জমিতে এবার ধান পরিবর্তে গম চাষ করে তারা বেশি লাভবান হয়েছেন। প্রতিবছর ধান চাষ করলেও অতিবৃষ্টি ও বন্যার কারণে ক্ষেত তলিয়ে যাওয়ায় তারা ধান ঘরে তুলতে না পেরে লোকসান গুণতেন। এবারে আগুর জাতের গম চাষ করে অধিক আয় করায় তারা খুশি। এসব অঞ্চলের প্রান্তিক ও বর্গাচাষীদের মাঝে প্রয়োজনীয় কৃষি পরামর্শ, প্রণোদনা, উন্নত বীজ সরবারহ করলে চাষাবাদের প্রতি চাষীদের যেমন আগ্রহ বাড়বে তেমনি গমের উৎপাদন করা সম্ভব হবে বলে সচেতনমহল মনে করেন । এ ব্যাপারে উলিপুর উপজেলা কৃষি কর্মকর্তা জানান গম একখন্দা ও পরিত্যক্ত-চর এলাকার ভূমিতে কিভাবে ভাল ফসল উৎপাদন করা যায়, সেভাবে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ