Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খাশোগি হত্যাকাণ্ডে সউদী সন্দেহভাজনদের বিচার স্থগিত করেছে তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৪:৪০ পিএম

তুরস্কের একটি আদালত বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগির নৃশংস হত্যাকাণ্ডে অভিযুক্ত ২৬ সউদী নাগরিকের অনুপস্থিতিতে বিচার স্থগিত করার এবং মামলাটি সউদী আরবে স্থানান্তরের জন্য রায় দিয়েছে।

মানবাধিকার গোষ্ঠীগুলির সতর্কতা সত্ত্বেও এই সিদ্ধান্ত এসেছে যে, মামলাটি সউদী আরবের কাছে ফিরিয়ে দিলে হত্যাকাণ্ডের বিষয়টি ধামাচাপা দেয়া হবে। এটি এমন সময়ও আসে যখন তুরস্ক, যেটি অর্থনৈতিক মন্দার কবলে রয়েছে, সউদী আরব এবং এ অঞ্চলের অন্যান্য দেশের সাথে তার সমস্যাযুক্ত সম্পর্ক মেরামত করার চেষ্টা করছে। কিছু গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, রিয়াদ তুরস্ক সউদীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করার শর্তে সম্পর্ক উন্নত করেছে।

গত সপ্তাহে, মামলার প্রসিকিউটর মামলাটি সউদী আরবে স্থানান্তর করার সুপারিশ করেছিলেন, এ যুক্তি দিয়ে যে, তুরস্কে বিচার নিষ্পত্তিহীন থাকবে। তুরস্কের আইনমন্ত্রী সুপারিশকে সমর্থন করে বলেছেন, তুরস্কের আদালত যদি সউদীর বিচারের ফলাফল নিয়ে সন্তুষ্ট না হয় তবে তুরস্কে বিচার আবার শুরু হবে। তবে, সউদী আরব, যারা ইতিমধ্যেই কিছু আসামীকে বন্ধ দরজার পিছনে বিচারের মুখোমুখি করেছে, তারা আবার নতুন করে বিচার শুরু করবে কিনা তা পরিষ্কার ছিল না।

উল্লেখ্য, খাশোগি ছিলেন একজন মার্কিন বাসিন্দা যিনি ওয়াশিংটন পোস্টে সাংবাদিকতা করেছেন। গত ২ অক্টোবর, ২০১৮-এ ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটে তিনি নিহত হন, যেখানে তিনি তার তুর্কি বাগদত্তা হেটিস চেঙ্গিজকে বিয়ে করার জন্য প্রয়োজনীয় নথি সংগ্রহ করার জন্য একটি অ্যাপয়েন্টমেন্টের জন্য গিয়েছিলেন। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাসোগি হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ