Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজস্থানে ‘হিন্দু উগ্রবাদীদের’ হাতে মুসলমানদের বাড়িঘর অগ্নিসংযোগ-ভাংচুর

পাকিস্তানের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক সাম্প্রদায়িক সংঘর্ষের সময় ‘হিন্দু উগ্রপন্থী’দের হাতে ভারতের রাজস্থান রাজ্যের কারাউলি এলাকায় মুসলিম সম্প্রদায়ের ৪০টিরও বেশি বাড়িঘর পুড়িয়ে ফেলার জন্য পাকিস্তান মঙ্গলবার তীব্র নিন্দা জানিয়েছে।
ভারতীয় প্রকাশনা দ্য ওয়্যার অনুসারে, গত ২ এপ্রিল ‘হিন্দু নববর্ষ উদযাপনের জন্য একটি মোটরসাইকেল র‌্যালিতে পাথর ছোড়ার পর সংঘর্ষ শুরু হয়। কর্তৃপক্ষ এর ফলে কারফিউ জারি, ইন্টারনেট স্থগিত এবং ৬০০ পুলিশ কর্মী মোতায়েন করে’।
সহিংসতায় প্রায় ৩৫ জন আহত হয়েছে এবং ৪৬ জনকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে নিয়েছে। এনডিটিভির একটি প্রতিবেদনে বলা হয়েছে, ১৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। পরে, প্রতিবেদনে বলা হয়, পুলিশ কারফিউ আদেশ লঙ্ঘনের জন্য আরো ৩৩ জনকে গ্রেফতার করেছে।
প্রতিবেদনে বলা হয়েছে যে, সংঘর্ষের সময় বাড়ি এবং দোকানে আগুন লাগানো হয়, তবে ক্ষতিগ্রস্থ সম্পত্তির সংখ্যা নিশ্চিত করা হয়নি।
তবে, তার নিন্দায় পাকিস্তান বলেছে যে, মুসলিম সম্প্রদায়ের ৪০টিরও বেশি সম্পত্তিতে অগ্নিসংযোগ করা হয়েছে এবং ‘সংঘর্ষের সময় স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষের যোগসাজশে বিজেপি-আরএসএস (ভারতীয় জনতা পার্টি-রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ) এর অন্তর্গত কট্টরপন্থী হিন্দু উগ্রবাদীরা’দের হাতে ভাংচুর হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, দুঃখজনকভাবে, ভারতে সংখ্যালঘুরা, বিশেষ করে মুসলমানরা ভয় এবং ভীতির মধ্যে জীবনযাপন করে চলেছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘বিজেপি-আরএসএস জোট তার ‘হিন্দুত্ব’ এজেন্ডার অংশ হিসাবে সংখ্যালঘুদের বিরুদ্ধে সংবেদনহীন সহিংসতাকে ঘৃণা ও সংখ্যাগরিষ্ঠতাবাদ দ্বারা চিহ্নিত করতে সক্ষম করেছে’।
বিবৃতি যোগ করেছে যে, সাম্প্রতিক ইতিহাস বেদনাদায়ক দৃষ্টান্তে পরিপূর্ণ ছিল যা দেশের মুসলমানদের বিরুদ্ধে বর্তমান ভারতীয় শাসনের গভীরে প্রোথিত বিদ্বেষকে প্রতিফলিত করে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘বিজেপি নেতৃত্বের বধির নীরবতা এবং ‘হিন্দুত্ব’ প্রবক্তাদের বিরুদ্ধে সুস্পষ্ট পদক্ষেপের অনুপস্থিতি অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায় জুড়ে অ্যালার্ম ঘন্টা বাজবে। মুসলিমদের বিরুদ্ধে তাদের শত্রুতা থেকে সরে আসার পরিবর্তে, বিজেপি-আরএসএস কর্মীরা নৃশংসতাকে তীব্র করেছে’।
এ প্রসঙ্গে, পররাষ্ট্র দফতর হরিদ্বারের একজন কুখ্যাত পুরোহিত ইয়াতি নরসিংহের উদাহরণ তুলে ধরে, তিনি আবারও ‘নির্ভরতার সাথে’ ৩ এপ্রিল হিন্দুদেরকে মুসলমানদের বিরুদ্ধে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন।
‘পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়কে ভারতে ইসলামোফোবিয়ার উদ্বেগজনক স্তরে অবিলম্বে দৃষ্টি দেওয়ার জন্য এবং সংখ্যালঘুদের, বিশেষ করে মুসলমানদের বিরুদ্ধে পদ্ধতিগত মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ এবং নিরাপত্তা এবং মঙ্গল নিশ্চিতে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য ভারতীয় কর্তৃপক্ষের ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছে। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • Abdul Alim ৩০ জুন, ২০২২, ৯:২৪ এএম says : 0
    এর পরিনামম ভারতকে একদিন ভোগ করতে হবে।ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Abdul Alim ৩০ জুন, ২০২২, ৯:২৪ এএম says : 0
    এর পরিনামম ভারতকে একদিন ভোগ করতে হবে।ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ