Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে সাবেক সিজেপিকে মনোনীত করেছেন ইমরান

পাকিস্তানের ডেপুটি স্পিকারের রুলের বিষয়ে শুনানি আজ পর্যন্ত মুলতবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার সাবেক প্রধান বিচারপতি (সিজেপি) গুলজার আহমেদকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর পদের জন্য মনোনীত করেছেন। পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী এ ঘোষণা দিয়ে বলেছেন যে, প্রধানমন্ত্রী পিটিআই-এর কোর কমিটির অনুমোদনের পরে এই সিদ্ধান্ত নিয়েছেন। এদিকে, পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি (এনএ) ডেপুটি স্পিকার কাসিম সুরি কর্তৃক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করার পরে এবং পরবর্তীতে প্রধানমন্ত্রীর পরামর্শে প্রেসিডেন্ট আরিফ আলভি এনএ ভেঙে দেয়ার পরে দেশের বর্তমান পরিস্থিতির বৈধতা নিয়ে সুপ্রিম কোর্ট গতকাল তার শুনানি আজ দুপুর ১২টা পর্যন্ত স্থগিত করেছে।

সাবেক সিজেপি-এর মনোনয়নটি ২২৪-এ ধারার অধীনে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগের জন্য উপযুক্ত ব্যক্তিদের নাম প্রস্তাব করার জন্য প্রধানমন্ত্রী এবং বিদায়ী জাতীয় পরিষদের (এনএ) বিরোধীদলীয় নেতা শেহবাজ শরিফকে প্রেসিডেন্ট ডঃ আরিফ আলভির লেখা একটি চিঠি অনুসরণ করে। জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করার এবং প্রেসিডেন্ট ইমরান খানের পরামর্শে সংসদের নিম্নকক্ষ ভেঙে দেয়ার একদিন পরে চিঠিটি এসেছিল। চিঠিতে বলা হয়েছে যে, রোববার সংবিধানের ৫৮(১) অনুচ্ছেদের অধীনে জাতীয় পরিষদ এবং ফেডারেল মন্ত্রিসভা ভেঙে দেয়া হয়েছে।

প্রেসিডেন্ট বলেছেন যে, প্রধানমন্ত্রী ইমরান সংবিধানের অনুচ্ছেদ ২২৪-এ (৪) এর অধীনে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর নিয়োগ না হওয়া পর্যন্ত পদে বহাল থাকবেন। আলভি দুজনকে বলেছিলেন যে, যদি তারা জাতীয় পরিষদ বিলুপ্ত হওয়ার তিন দিনের মধ্যে নিয়োগের বিষয়ে একমত না হন, তবে তারা বিদায়ী জাতীয় পরিষদের আট সদস্যের সমন্বয়ে স্পিকার দ্বারা গঠিত কমিটিতে দুজন মনোনীত ব্যক্তিকে প্রেরণ করবেন। যারা সেনেট, বা উভয়ই, কোষাগার এবং বিরোধী দল থেকে সমান প্রতিনিধিত্ব করে। তবে, পিএমএল-এন সভাপতি ঘোষণা করেছেন যে, তিনি এই প্রক্রিয়ায় অংশ নেবেন না এবং এটিকে ‘অবৈধ’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আইন ভঙ্গ করেছেন এবং কীভাবে তারা বিরোধীদের কাছে যেতে পারেন তা নিয়ে প্রশ্ন তোলেন।

এদিকে, পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়াল রোববার বলেছিলেন যে, আদালত আগামীকাল (সোমবার) এই বিষয়ে একটি ‘যৌক্তিক আদেশ’ জারি করবে। প্রধান বিচারপতি, বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি মাজহার আলম খান মিয়াঁখেল, বিচারপতি মুনিব আখতার এবং বিচারপতি জামাল খান মান্দোখাইলের সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের একটি বৃহত্তর বেঞ্চ - বিষয়টি নিয়ে তার মন্তব্য এসেছে। শুনানির সময় বিচারপতি আহসান উল্লেখ করেন, অনাস্থা প্রস্তাবের কার্যক্রমে লঙ্ঘন হয়েছে।

বিচারপতি বান্দিয়াল পর্যবেক্ষণ করেছেন যে, অনাস্থা প্রস্তাবে ভোট দেয়ার আগে একটি বিতর্ক আইনে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছিল কিন্তু তা হয়নি। এদিকে, বিচারপতি আখতার ডেপুটি স্পিকারের সাংবিধানিক ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেন। বিচারপতি আখতার বলেন, ‘আমি মনে করি না ডেপুটি স্পিকারের এ ধরনের রুল পাস করার ক্ষমতা ছিল, শুধুমাত্র স্পিকারই তা করতে পারেন।’ বিচারক বলেন, ‘ডেপুটি স্পিকার শুধুমাত্র স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশনের সভাপতিত্ব করেন।’ তার যুক্তির সময়, ফারুক এইচ নায়েক, যিনি পিপিপি এবং অন্যান্য বিরোধী দলগুলির প্রতিনিধিত্ব করছিলেন, দাবি করেছিলেন যে, ‘হুমকির চিঠি’ যার ভিত্তিতে রুল পাস করা হয়েছিল তা সংসদে কখনও দেখানো হয়নি। এখানে, সিজেপি পর্যবেক্ষণ করেছেন যে ডেপুটি স্পিকারের রায়ে নিরাপত্তা সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকের কথা বলা হয়েছে। ‘বিরোধীরা ইচ্ছাকৃতভাবে বৈঠকে যোগ দেয়নি,’ তিনি বলেন, চিঠির বিষয়টি সেখানে রাখা হয়েছিল। ‘এটির সব রাজনৈতিক দলের উত্তর দেওয়া দরকার,’ সিজেপি বলেছেন, সংসদীয় কমিটির বৈঠকটি গুরুত্বপূর্ণ ছিল।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের জন্য প্রেসিডেন্ট ইতিমধ্যেই নাম চেয়েছেন বলে বেঞ্চের দিকে ইঙ্গিত করে নায়েক গতকাল এ বিষয়ে একটি রায় দেয়ার জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন। তবে বিচারপতি আহসান বলেছেন যে, আজ রায় দেওয়া অসম্ভব, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সুদূরপ্রসারী ফলাফল হবে। ‘আমরা রাজনৈতিক দলগুলোর মতামতকে সম্মান করি।’ মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত শুনানি মুলতবি করে বিচারপতি বান্দিয়াল বলেন, ‘আমরা বাতাসে কোনো সিদ্ধান্ত দিতে পারি না।’ সূত্র : ডন।



 

Show all comments
  • Monier Islam ৫ এপ্রিল, ২০২২, ২:৩৭ এএম says : 0
    ইমরান আগামী বারও ক্ষমতায় আসবে।
    Total Reply(0) Reply
  • Salauddin Ahmed ৫ এপ্রিল, ২০২২, ২:৪১ এএম says : 0
    ইনশাআল্লাহ ইমরান খান আবারো ক্ষমতায় আসবে।
    Total Reply(0) Reply
  • টুটুল ৫ এপ্রিল, ২০২২, ৫:৪৫ এএম says : 0
    পাকিস্তান জন্মের পর থেকে কোন সরকারই ৫ বছর ক্ষমতায় থাকতে পারে নাই
    Total Reply(0) Reply
  • Rabib Ahmed ৫ এপ্রিল, ২০২২, ৫:৪৫ এএম says : 0
    এদের রাজনৈতিক অবস্তায় বাংলাদেশ থেকে ৮০% ভালো।
    Total Reply(0) Reply
  • Zillur Rahaman ৫ এপ্রিল, ২০২২, ৫:৪২ এএম says : 0
    ক্রিকেট ক্যাপ্টেন কাম প্রধানমন্ত্রী ইমরান খান সর্বশেষ ভালই দাবার খুটির চাল দিয়েছেন। দেখা যাক পাকিস্তানের সুপ্রিম কোর্ট তার ভাগ্য কিভাবে নির্ধারণ করে।
    Total Reply(0) Reply
  • Shaiful Islam Chowdhury ৫ এপ্রিল, ২০২২, ৫:৪৭ এএম says : 0
    ইমরান খান ভোটে জিতে আসবেন। আমেরিকার নেতৃত্বে পশ্চিমা জোট সে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে গণতন্ত্র রপ্তানি করবেন পাকিস্তান সেনাবাহিনীর মাধ্যমে। এই হলো পাকিস্তানের ভবিষ্যৎ।
    Total Reply(0) Reply
  • Md Jahangir ৫ এপ্রিল, ২০২২, ৫:৪৮ এএম says : 0
    ইমরান খানের মত পিএম খুঁজে পাওয়া পাকিস্তানের জন্য বেশ কষ্ট হয়ে যাবে। ইমরান খানের জন্য দোয়া রইলো জনগণের সমর্থনে আবার ক্ষমতায় আসুক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ