Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়নদের এ কি হাল!

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৬ পিএম, ১১ নভেম্বর, ২০১৬

কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১২৯/৮ (২০.০ ওভারে)
বরিশাল বুলস : ১৩০/৪ (১৮.৩ ওভারে)
ফল : বরিশাল বুলস ৬ উইকেটে জয়ী।
শামীম চৌধুরী : দলটি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, অধিনায়ক মাশরাফি। মারলন স্যামুয়েলস, ইমাদ ওয়াসিম, সোহেল তানভীর, খালিদ লতিফÑ বিদেশী এই চার রিক্রুটও টি-২০ স্পেশালিস্ট। অথচ,চ্যাম্পিয়নদের যেনো চেনাই যাচ্ছে না। প্রথম ম্যাচে চিটাগাং ভাইকিংসের কাছে হেরেছে ২৯ রানে, দ্বিতীয় ম্যাচে সেখানে বরিশাল বুলস’র কাছে ৬ উইকেটে হার!
ব্যাটিংটাই বড্ড অস্বস্তিতে ফেলেছে দলটিকে। ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ও টেস্ট সিরিজে ব্যাটিংয়ে ধারাবাহিক বাঁ হাতি ওপেনার ইমরুল কায়েস বিপিএলে হারিয়েছেন ছন্দ। প্রথম ম্যাচে ৬’র পর গতকাল ০! প্রথম ম্যাচে ইমরুলের সঙ্গে ওপেনিংয়ে ব্যর্থ বলে লিটন দাসকে নামিয়ে দেয়া হলো গতকাল ৫ নম্বরেÑ মিডল অর্ডারে নেমেও ব্যর্থ লিটন (৪)। ইনিংসের শুরুতে ধাক্কা, দ্বিতীয় বলে বিচ্ছিন্ন ওপেনিং জুটি। প্রথম পাওয়ার প্লে’র ধীরগতির ব্যাটিং একটার পর একটা বিপর্যয় ডেকে আনছে। যাদের উপর নির্ভার থাকার কথা, তাদের মধ্যে কেবল প্রয়োজনটা মিটিয়েছেন স্যামুয়েলস (৪৮), সোহেল তানভীর (৩০)। টুয়েন্টি-২০ ক্রিকেটে ব্যাটসম্যানদের চার-ছক্কা দেখতে আসেন দর্শকÑ এবার যে সেই চাহিদা মেটাতে পারছে না কুমিল্লা ভিক্টোরিয়ান্স। উইকেট ক্রমেই সেøা হয়ে পড়ছে, তা ঠিকÑ তাই বলে ২০ ওভারের ম্যাচে স্কোর ১২৯/৮Ñ ওভারপ্রতি ৬.৪৫ নিয়ে ভরসা কোথায়? এ প্রশ্নের জবাবটা গতকালও পেয়েছেন মাশরাফি।
টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে টপ অর্ডারদের টি-২০ মেজাজে করতে পারেননি মাশরাফি। ইনিংসের দ্বিতীয় বলে বাঁ হাতি স্পিনার তাইজুলকে ডিফেন্স করতে যেয়ে ইমরুলের বোল্ড আউটে যে বিপর্যয়ের শঙ্কা বেঁধেছিল দানা, তা কাটিয়ে উঠতে তাইজুলের পরের ওভারে পাকিস্তানী রিক্রুট খালিদ লতিফ তিন তিনটি বাউন্ডারি মেরেছিলেন। তবে ২৫ এবং ২৪ রানের ২টি পার্টনারশিপের পর ইনিংসের মাঝপথে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ধুঁকেছে ব্যাটিংয়ে। ৭ থেকে ১৭Ñ এই ১০ ওভারে ৪৬ রান যোগ হতে ৪ ব্যাটসম্যানের বিদায়, স্যামুয়েলসের ভুল কলে নাজমুল হোসেন শান্ত এবং ইমাদ ওয়াসিম রান আউটে কাঁটা পড়ায় বরিশালকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেনি কুমিল্লা। গতবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আবিষ্কার বাঁ হাতি পেসার আবু হায়দার রনি গতকাল সেই কুমিল্লা’র যম হয়ে আবির্ভূত (২/৩৪)। খালিদ লতিফ এবং মাশরাফিকে শিকার করা এই পেসারকে শিক্ষা দিতে পেরেছেন শুধু সোহেল তানভীরÑ তিনটি ছক্কার তিনটিতেই নিয়েছেন রনিকে বেছে এই পাকিস্তানী। শেষ ওভারে ২ ছক্কায় ১৪ রান যোগ করতে না পারলে লড়াই থেকে অনেক আগেই যে ছিটকে পড়তে হতো মাশরাফিদের।
ওভারপ্রতি লক্ষ্যটা যখন সাড়ে ৬, তখন হিসেবি ব্যাটিংয়ে মনোনিবেশ করাই স্বাভাবিক। দ্বিতীয় জুটির ২৯’র পর ইনিংসের মাঝপথে দায়িত্বটা নিয়েছিলেন বরিশাল বুলস অধিনায়ক মুশফিক। নাহিদুল এবং ইমাদ ওয়াসিমকে প্রিয় শট সুইপে ছক্কায় মাতিয়েছেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম। তিসারা পেরেরার সাথে দারুণ বোঝাপড়ায় ৪র্থ জুটিতে ২৯ বলে ৪৯ রানই ম্যাচ জয়ের আবহ দিয়েছে বরিশাল বুলসকে। সোহেল তানভীরের বলে কট বিহাইন্ডে মুশফিকুর ৩৩ রানে ফিরে গেলেও দলকে জিতিয়েই ড্রেসিংরুমে ফিরেছেন তিসারা পেরেরা। শরীফকে দর্শনীয় পুলে বাউন্ডারিতে তার উইনিং শটে ৯ বল হাতে রেখে ৬ উইকেটে জিতেছে বরিশাল বুলস। বিফলে গেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সোহেল তানভীরের অল রাউন্ড পারফর্ম (১৯ বলে ৩০ রান ও ১/১৭)। কুমিল্লা ভিক্টোরিয়ান্স যেখানে দ্বিতীয় হারের তিক্ত স্বাদ পেয়েছে, সেখানে গতবারের রানার্স আপ বরিশাল বুলস দেখা পেয়েছে প্রথম জয়ের দেখা।



 

Show all comments
  • আজিজ ১২ নভেম্বর, ২০১৬, ২:৩১ পিএম says : 0
    কুমিল্লার খেলা দেখে খুবই হতাশ
    Total Reply(0) Reply
  • ওয়াসিম ১২ নভেম্বর, ২০১৬, ২:৩২ পিএম says : 0
    গর্জে ওঠো মাশরাফি, গর্জে ওঠো কুমিল্লা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়নদের এ কি হাল!

১২ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ