Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে গত ১৪ দিনে ১২ বার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৪:২৮ পিএম

ভারতে আরও বাড়ল পেট্রোল-ডিডেলের দাম। জ্বালানি তেলের দাম কার্যত নিয়ন্ত্রহীণ। রবিবারের পর সোমবারও পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি জারি। জ্বালানি তেলের লাগাতার এই দাম বৃদ্ধির প্রভাব সরাসরি পড়ছে বাজারদরে। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী থেকে শুরু করে সব জিনিসের দামই বেশ চড়া। বহুগুণে বেড়ে যাচ্ছে গাড়িভাড়াও।

রবিবারের পর পেট্রোল-ডিজেলের দাম বাড়ল সোমবারেও। সপ্তাহের প্রথম দিনে কলকাতায় লিটারে ৪২ পয়সা বেড়েছে পেট্রোলের দাম। সোমবার কলকাতায় পেট্রোলের নতুন দাম লিটার প্রতি ১১৩ টাকা ৪৫ পয়সা। অন্যদিকে লিটারে এদিন ৪০ পয়সা বেড়ে সেঞ্চুরি ছুঁইছুইঁ ডিজেল। আজ কলকাতায় লিটার প্রতি ডিজেলের দাম ৯৮ টাকা ২২ পয়সা।

জ্বালানি তেলের লাগাতার এই দাম বৃদ্ধির জেরে বাজার ‘আগুন’। হু হু করে বাড়ছে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম। মধ্যবিত্ত থেকে শুরু করে আমজনতার নাভিশ্বাঃস ওঠার জোগাড়। একলাফে বহু গুণে বেড়ে যাচ্ছে গাড়ি ভাড়াও। সব মিলিয়ে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরনোর পর থেকে ফি দিন দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের।

জ্বালানি তেলের দাম কার্যত কেন্দ্রের নিয়ন্ত্রণহীন। মোদী সরকারকে তুলোধনা করে ময়দানে বিরোধীরা। রাজ্যে রাজ্যে চলছে বিক্ষোভ। বিজেপি বিরোধী দলগুলি পেট্রোল-ডিজেলের লাগাতার এই দাম বৃদ্ধির জন্য সরাসরি কেন্দ্রের শাসকলকেই দায়ী করছে। যদিও বিজেপি নেতৃত্বের যুক্তি, বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ার কারণেই পেট্রোল-ডিজেলের দাম বেড়ে যাচ্ছে। এক্ষেত্রে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধকেও দায়ী করেছেন বিজেপির একাংশের নেতা। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেট্রোল-ডিজেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ