Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ ছাড়ার খবর নাকচ রাজাপক্ষের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:১৩ পিএম

শ্রীলঙ্কায় সরকার বাঁচাতে প্রধানমন্ত্রী মাহিন্দার রাজাপক্ষে পদত্যাগ করেছেন, এমন খবর নাকচ করে দিয়েছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়।

সিলোন টুডে জানায়, রবিবার এমন খবর ছড়িয়ে পড়লে পিএমও অফিস থেকে জানানো হয়, এ ধরনের খবর সম্পূর্ণ মিথ্যা, এই মুহূর্তে পদত্যাগের কোন পরিকল্পনা নেই প্রধানমন্ত্রী রাজাপক্ষের।

এর আগে, বিভিন্ন গণমাধ্যমে খবরে বলা হয়, সরকার পতন ঠেকাতে পদ ছাড়তে পারেন রাজাপক্ষে।

এদিকে, তীব্র অর্থনৈতিক সংকটে জেরবার শ্রীলঙ্কায় অসন্তোষ আর বিক্ষোভের মধ্যে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দিয়ে সর্বদলীয় অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব সামনে এনেছে বিরোধী দলগুলো।

প্রতিবেদনে বলা হয়, দেশটির ১১টি বিরোধী দলের প্রতিনিধিরা রবিবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে সঙ্গে দেখা করে একটি সর্বদলীয় বা বহুদলীয় অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দেন।

দেশটির সাবেক শিল্পমন্ত্রী বিমল বীরাবানসা কলম্বোতে সাংবাদিকদের বলেন, মানুষ বর্তমান মন্ত্রিসভার ওপর আস্থা হারিয়ে ফেলেছে। আমাদের দেশকে নানা বিভেদের মধ্যে দিয়ে যেতে হচ্ছে। এর সমাধানে আরেকটি নির্বাচন পর্যন্ত অপেক্ষা করার সময় আমাদের নেই। সুতরাং সবচেয়ে ভালো সমাধান হতে পারে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দিয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা।

তিনি বলেন, এই নতুন সরকার গঠন করতে হবে সব দলের সাথে আলোচনা করে। এ সরকার গঠনের মূল লক্ষ্য হবে বর্তমান সংকট থেকে উত্তরণের পথ খুঁজে বের করা এবং পরবর্তী নির্বাচনের ব্যবস্থা করা।”

বীরাবানসা দাবি করেন, তাদের ওই প্রস্তাব প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী দুজনের তরফ থেকেই ‘ইতিবাচক’ সাড়া পেয়েছে।

শ্রীলঙ্কার আরেক ইংরেজি দৈনিক ডেইলি মিরর লঙ্কা সূত্রের বরাত দিয়ে খবর দিয়েছিল, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান দুজনই সর্বদলীয় অন্তর্বর্তীকালীন সরকারের বিষয়ে একমত হয়েছেন এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করতে যাচ্ছেন।

সেই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দীনেশ গুনাবাবার্দেনার নাম প্রস্তাব করা হয়েছে এবং প্রধান বিরোধী দল এসজেবি অর্থমন্ত্রীর পদেও নতুন একজন এমপির নাম দিয়েছে বলে খবর দেয় পত্রিকাটি।

তবে ওই খবরের সত্যতা অস্বীকার করে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়, মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে ইস্তফা দেননি। অবশ্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রস্তাব নিয়ে ওই বিবৃতিতে কিছু বলা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজাপক্ষ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ