Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মাঠে গড়াচ্ছে স্কুল ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

তৃণমূল পর্যায়ের ক্রিকেটারদের প্রতিভা অন্বেষণের বড় মঞ্চ হচ্ছে স্কুল ক্রিকেট। প্রতিবছর নিয়ম করেই মাঠে গড়ায় বাংলাদেশের সবচেয়ে বড় এই ক্রিকেট টুর্নামেন্ট। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে এবার বেশ বড়সড় পরিসরে হচ্ছে জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্ট। ৬৪ জেলার ৩৫০টি স্কুল দলকে নিয়ে আগামী মঙ্গলবার মাঠে গড়াবে এই টুর্নামেন্টের ব্যাট-বলের লড়াই। এবারের জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টে একাধিক নতুনত্ব রেখেছে বিসিবি। এবার নতুন মোড়াকে ফের মাঠে গড়াচ্ছে স্কুল ক্রিকেট। পৃষ্ঠপোষক হিসেবে বিসিবির সঙ্গে প্রাইম ব্যাংক চার বছরের চুক্তি করেছে। গতকাল মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আসন্ন স্কুল ক্রিকেট টুর্নামেন্টে নিয়ে নিজেদের ভাবনা তুলে ধরে বিসিবি। সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিবির বয়সভিত্তিক কমিটির চেয়ারম্যান ওবেদ রশীদ নিযাম ও প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হাসান রশীদ। তারা জানান, এবারের আসরে বেশ কিছু নতুন পদক্ষেপ নিয়েছে বিসিবি। যেখানে থাকছে স্কলারশিপ সুবিধা এবং নারী আম্পায়ারদ্বারা ম্যাচ পরিচালনার ভাবনা।

ইতোমধ্যে অংশগ্রহণকারী স্কুলগুলো এবং ক্রিকেটারদের ডাটাবেজ তৈরির কাজ শেষ করেছে বিসিবি। ৭০০০ ক্রিকেটারকে নিয়ে হতে যাওয়া এই টুর্নামেন্ট শেষে বৃত্তি দেওয়া হবে শীর্ষ ক্রিকেটারদের। বাছাই করা হবে সেরা ১৫ জন খেলোয়াড়। তাদের বিশেষ ক্যাম্পের আওতায় এনে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি দেশ ও বিদেশে টুর্নামেন্ট খেলার সুযোগ করে দেওয়া হবে।
ভারত, শ্রীলঙ্কা সফরে পাঠানোর চিন্তা-ভাবনা আছে বিসিবির। একদিনের ফরম্যাটে অনুষ্ঠেয় এবারের আসরে থাকছেন ২৫ জন নারী আম্পায়ার। এমনকি নারী স্কোরার রাখারও ভাবনা আছে বিসিবির। এবার সবমিলিয়ে ৬৫৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাঠে গড়াচ্ছে স্কুল ক্রিকেট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ