Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইমরান খানের সরকার পতনের নেপথ্যে মোদি-নওয়াজ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ৩:০২ পিএম

তার সরকারের স্বাধীন বিদেশনীতি অনেকেরই পছন্দ নয়। তাই বিরোধীদের কাজে লাগিয়ে তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানোর চক্রান্ত চালাচ্ছে বিদেশি শক্তি। বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণে এমনটাই অভিযোগ করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তার বক্তৃতায় একাধিক বার এসেছে ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা।

এমনকি, চক্রান্তের উদাহরণ দিতে গিয়ে নবাব সিরাজদ্দৌলার বিরুদ্ধে কী ভাবে ইংরেজরা মিরজাফরকে কাজে লাগিয়েছিল, সে প্রসঙ্গেরও অবতারণা করেছেন তিনি। পলাশির যুদ্ধে সিরাজের পরাজয় কী ভাবে বিদেশি শক্তির পথ খুলে দিয়েছিল, সে কথাও পাক আমজনতাকে মনে করিয়ে দিয়েছেন।

পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে তার বিরুদ্ধে বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবের কারণ ব্যাখ্যা করতে গিয়ে ইমরানের মুখে এসেছে স্বাধীন বিদেশনীতির প্রসঙ্গ। তার সেই পদক্ষেপ যে ভারত-বিরোধী নয়, সে কথাও স্পষ্ট জানিয়েছেন তিনি। ইমরান বলেন, ‘‘আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমাদের বিদেশনীতি স্বাধীন হবে। কিন্তু তার মানে এই নয় যে, আমরা কারও শত্রু। তার মানে এই নয় যে, আমরা আমেরিকা-বিরোধী, ভারত-বিরোধী বা ইউরোপ-বিরোধী হব।’’

ভারত সরকার জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর তিনি কী ভাবে আন্তর্জাতিক মঞ্চে প্রতিবাদ জানিয়েছিলেন, সে কথাও জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী। তার বিরুদ্ধে চক্রান্তকারী বিরোধীরা দেশের সার্বভৌমত্ব বেচার চক্রান্ত করছে অভিযোগ তুলতে গিয়ে কৌশলে প্রধানমন্ত্রী মোদির দিকে ইশারা করেছেন ইমরান।

এক ভারতীয় সাংবাদিকের বইয়ের উদাহরণ তুলে ইমরান বলেছেন, ‘‘ওই বইয়ে সুনির্দিষ্ট ভাবে লেখা আছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমাদের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ নেপালে গোপন বৈঠক করেছেন।’’ ঘটনাচক্রে, ইমরানের বিরুদ্ধে পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব এনেছে নওয়াজের পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)। বিরোধী জোটের তরফে প্রধানমন্ত্রিত্বের দাবিদার হিসেবে উঠে এসেছে নওয়াজের ভাই শাহবাজের নাম। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ