Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদের পর আসছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:০৭ এএম

নিশ্চিত ছিল আগেই, এবার নিশ্চিত হলো চূড়ান্ত সূচি। দুই টেস্টের সিরিজ খেলতে আগামী ৮ মে বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। গতকাল শ্রীলঙ্কার বাংলাদেশ সফরের সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীন হবে এ দুই টেস্ট। প্রথম টেস্ট শুরু হবে ১৫ মে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ২৩ মে দ্বিতীয় টেস্ট শুরু হবে মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। দুই টেস্টের আগে ১১ মে থেকে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। সে ম্যাচ হবে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে।
এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ২২টি টেস্ট খেলেছে বাংলাদেশ, জিতেছে মাত্র একটিতে- ২০১৭ সালে কলম্বোতে। ১৭টিতে হেরেছে, ড্র হয়েছে বাকি ৪টি। সর্বশেষ গত বছরের মে মাসে বাংলাদেশে তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলেছিল শ্রীলঙ্কা। তবে টেস্ট খেলতে শ্রীলঙ্কা সবশেষ বাংলাদেশে এসেছিল ২০১৮ সালে। চট্টগ্রামে মুমিনুল হকের জোড়া শতক, সঙ্গে শ্রীলঙ্কার ৭১৩ রানের বিশাল সংগ্রহের পর ড্র হয়েছিল প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্টে অবশ্য জিতেছিল শ্রীলঙ্কা। দুই দল সর্বশেষ টেস্ট সিরিজ খেলেছে গত বছরই। পাল্লেকেলেতে প্রথম টেস্ট ড্র করলেও দ্বিতীয়টিতে হেরেছিল বাংলাদেশ।
বাংলাদেশ দল এখন আছে দক্ষিণ আফ্রিকায়। দেশটিতে তাদের বিপক্ষে প্রথম বারেরমতো ওয়ানডে সিরিজ জয়ের পর গতকাল থেকে ডারবানে শুরু হয়েছে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। ৮ এপ্রিল সেন্ট পিটার্সবার্গে দু’দল নামবে দ্বিতীয় টেস্টে। দেশে ফিরে তামিম-মুমিনুলরা ব্যস্ত থাকবেন ঢাকা প্রিমিয়ার লিগের সুপার সিক্স রাউন্ডে। এরপর ঈদুল ফিতরের ছুটি কাটতেই শুরু হবে শ্রীলঙ্কা সিরিজের ব্যস্ততা।
শ্রীলঙ্কার বাংলাদেশ সফরের সূচি
১১-১২ মে, প্রস্তুতি ম্যাচ, চট্টগ্রাম (এমএ আজিজ স্টেডিয়াম)
১৫-১৯ মে, প্রথম টেস্ট, চট্টগ্রাম (জহুর আহমেদ স্টেডিয়াম)
২৩-২৭ মে, দ্বিতীয় টেস্ট, মিরপুর (শেরেবাংলা স্টেডিয়াম)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদের পর আসছে শ্রীলঙ্কা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ