Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অস্কারমঞ্চে স্মিথের ‘চড় বিতর্কে’র নেপথ্যে, অ্যালোপেশিয়া রোগ কি?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:৫২ পিএম

৯৪ তম অস্কারের মঞ্চে এক বেনজির ঘটনা। আচমকাই মঞ্চে উঠে সঞ্চালককে চড় মারতে দেখা যায় জনপ্রিয় অভিনেতা উইল স্মিথকে। যা নিয়ে চর্চায় মুখর বিশ্ব৷
কিন্তু যে কারণে এই ঘটনা, সেটি যথেষ্ট উদ্বেগজনক কোনও রোগীর পরিবারের জন্য৷ স্মিথের স্ত্রীর মাথায় চুল কম নিয়ে রসিকতা করেন সঞ্চালক৷ যার প্রতিবাদেই চড়। জানা যায় অভিনেতার স্ত্রী অ্যালোপেশিয়া রোগে আক্রান্ত।
কী এই রোগটি? এটি বিরল নয়। অতিরিক্ত চুল পড়ে যাওয়া এই রোগের লক্ষণ৷ যত চুল গজায় আর যত চুল পড়ে যায় সেই অনুপাতের মধ্যে অসামঞ্জস্যতা রয়েছে। যখন শরীরের প্রতিরোধ ক্ষমতা চুলের ফলিক্লগুলি আক্রামণ করে, তাকে বলা হয় অ্যালোপেশিয়া অ্যারেটা।
এটা এক ধরনের অটো ইমিউন ডিজিজ। কোনও কারণে শরীরের নিজস্ব ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ব্যবস্থা মাথার হেয়ার ফলিকলদের ধ্বংস করে দেয়। এই রোগে অন্য কোনও রকম সমস্যা বা উপসর্গ তেমন নেই। মাথার তালু এবং মুখেই এর প্রভাব সবচেয়ে বেশি পড়ে। অ্যালোপেশিয়ায় আক্রান্ত হলে রোগী স্বাভাবিকই জীবন যাপন করে৷
শারীরিক অসুস্থতা, ঘুম কম, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, জল কম খাওয়া কিংবা অতিরিক্ত মানসিক চাপে এই রোগ হয় বলে ধারণা। তবে অনেকের মত বংশগত কারণেও হতে পারে৷ প্রসঙ্গত, ২০১৬-তেও সঞ্চালনার সময়ে পিঙ্কেটকে নিয়ে রসিকতা করেছিলেন ক্রিস। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ