Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী বিনিয়োগকারীরা রমজানের পর বাংলাদেশে আসছেন

সাংবাদিকদের সউদী রাষ্ট্রদূত ঈসা বিন ইউসূফ আল-দোহাইলান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশে বিদেশি বিনিয়োগের অনুকূল পরিবেশ বিরাজ করছে। বাংলাদেশের আহবানে সাড়া দিয়ে সউদী বিনিয়োগকারীরা এদেশের বিভিন্ন খাতে বড় পরিসরে বিনিয়োগ করতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আসন্ন মাহে রমজানের পর সউদী ইনভেস্টমেন্ট মন্ত্রীর নেতৃত্বে সউদী ২২ বিনিয়োগকারী বাংলাদেশে আসছেন। তারা বাংলাদেশে বিদ্যুৎ, জ্বালানি, চিনি, কাগজসহ বিভিন্ন খাতে শত শত কোটি ডলারের বিনিয়োগ করবেন। এতে অর্থনৈতিক সহযোগিতার নতুন নতুন দিক উন্মোচিত হবে বলেও রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।
গতকাল সোমবার বারিধারা পার্ক রোডস্থ রাজকীয় সউদী দূতাবাসের নতুন ভবনের হল রুমে মাহে রমজান উপলক্ষে সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজীজ আল-সাউদ এর পক্ষ থেকে বাংলাদেশের জনগণের মাঝে খেজুর ও ইফতার সামগ্রি বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে সাংবাদিকদের সাথে আলাপকালে রাষ্ট্রদূত ঈসা বিন ইউসূফ আল-দোহাইলান এসব কথা বলেন।
বাংলাদেশ-সউদী আরব সম্পর্ককে ‘বন্ধুত্বের দৃঢ় বন্ধন’ হিসেবে অভিহিত করেন সউদী রাষ্ট্রদূত। আগামী দিনে এই সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন তিনি। বৈশ্বিক ইস্যুতেও বাংলাদেশের সঙ্গে একত্রিত হয়ে কাজ করতে চায় তার দেশ। এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত দুহাইলান বলেন, করোনা মহামারি স্বাভাবিক হলে আগামী হজ মৌসুমে সউদী অংশের শতভাগ ইমিগ্রেশন কার্যক্রম ঢাকায় সম্পন্ন করা হবে। এতে সউদী আরবে আসা যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশি হাজীদের ভোগান্তি লাঘব হবে। তিনি বলেন, সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। হজের ব্যাপারে শিগগিরই চূড়ান্ত ঘোষণা দেয়া হবে।
রাষ্ট্রদূত বলেন, অতিসম্প্রতি সউদী পররাষ্ট্রমন্ত্রীর সংক্ষিপ্ত ঢাকা সফরের পর উভয় দেশের মাঝে দ্বিপাক্ষিক সর্ম্পক আরো জোরদার হচ্ছে। রাজকীয় সউদী সরকার সউদী বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশকে অগ্রাধিকার দিচ্ছে। এসময়ে আরো উপস্থিত ছিলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর শফিকুর রহমান, সউদী রিলিজিয়াস এটাচে শেখ আলী বিন আব্দুল্লাহ আল-যোগাইবি, সউদী ইসলাম ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি ফাহাদ বিন আব্দুল্লাহ আল-হামদান ও আব্দুল মালিক বিন ইব্রাহীম আল-হামাদ, ত্রাণ ও দুর্যোগ পুর্নবাসন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা, আশকোণাস্থ হজ অফিসের পরিচালক হজ মো. সাইফুল ইসলাম, সউদী দূতাবাসের প্রথম সচিব নাসেহ ডি আল ওতাইবি,দূতাবাস কর্মকর্তা প্রফেসর এমদাদুল হক খানসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাগণ। রাষ্ট্রদূত রাজকীয় সউদী সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের মাঝে খাদ্য বিতরণ এবং আবাসন পুর্নবাসনের কার্যক্রমের বিষয়াদি তুলে ধরেন।
উল্লেখ্য, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বড় পরিসরে বিনিয়োগ করতে সউদী আরবের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অতিসম্প্রতি গণভবনে ঢাকা সফরে আসা সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। সউদী আরবের উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগের অবারিত সুযোগ নিতে পারেন বলে মনে করেন সরকারপ্রধান। সারা দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জমি দেয়াসহ সউদী বিনিয়োগকারীদের সহযোগিতা দিতে বাংলাদেশ প্রস্তুত বলেও দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সউদী সরকারের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে স্বস্তি প্রকাশ করেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, শিক্ষা, সংস্কৃতি এবং প্রতিরক্ষাসহ বহু ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা প্রসারিত হয়েছে।’



 

Show all comments
  • তাহের ২৯ মার্চ, ২০২২, ৭:৫৩ এএম says : 0
    খুব ভালো সংবাদ, তবে সৌদিরা দূর্নীতি পছন্দ করেন না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ