Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজয়ের নান্দনিক ১৮৪

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩৬ এএম

৩৫ বলে ফিফটি, ৭৫ বলে সেঞ্চুরি, ১১৭ বলে দেড়শ। ধুন্ধুমার ব্যাটিংয়ে এনামুল হক বিজয় ছুটছিলেন ডাবল সেঞ্চুরির দিকে। লিস্ট ‘এ’ ক্রিকেটে যে কীর্তি আছে বাংলাদেশের একজনেরই- সৌম্য সরকারের। কিন্তু আশা জাগিয়েও তার পাশে বসতে পারলেন না বিজয়। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের এই ওপেনারের বিস্ফোরক ইনিংস থামল ১৮৪ রানে। তার এই আক্ষেপের দিনে ঝড় তুললেন নাসির হোসেনও। শতরানের জয় পেল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। গতকাল বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ম্যাচে শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে ১১১ রানে হারিয়েছে প্রাইম ব্যাংক।
বিকেএসপির চার নম্বর মাঠে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৩৮৮ রান করে প্রাইম ব্যাংক। যা এবারের আসরের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। প্রিমিয়ার লিগে সব মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ। ২০১৭-১৮ মৌসুমে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে ৪ উইকেটে ৩৯৩ রান করেছিল আবাহনী। বিশাল রান তাড়ায় কখনও জয়ের সম্ভাবনা জাগাতে না পারা শাইনপুকুর ৮ উইকেটে করে ২৭৭ রান। ওপেনিংয়ে নেমে ১৮৪ রানের ঝকঝকে ইনিংস খেলে ম্যাচ সেরা এনামুল। ১৪২ বলের ইনিংসটি সাজান তিনি ৮ ছক্কা ও ১৮ চারে। নাসির ৫ ছক্কা ও ৩ চারে অপরাজিত থাকেন ৩২ বলে ৬১ রান করে।
লিস্ট ‘এ’ ক্রিকেটে এনামুলের ১৮৪ বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের তৃতীয় সর্বোচ্চ। ২০১৮-১৯ মৌসুমের প্রিমিয়ার লিগে দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছিলেন সৌম্য সরকার। আবাহনীর হয়ে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে খেলেছিলেন অপরাজিত ২০৮ রানের ইনিংস। মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে আবাহনীর বিপক্ষে ২০১৭ সালে রকিবুল করেছিলেন ১৯০ রান।
চলতি প্রিমিয়ার লিগে দুর্দান্ত ছন্দে আছেন এনামুল। এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে করলেন দুটি করে ফিফটি ও সেঞ্চুরি। ব্যাটিং সহায়ক উইকেটে খেলতে নেমে এনামুল করেন আত্মবিশ্বাসী শুরু। ম্যাচের প্রথম দুই বলে আসাদউজ্জামানকে মারেন চার। এই পেসারের পরের ওভারের প্রথম বলে পুল করে উড়িয়ে ফেলেন সীমানার বাইরে। এরপর কেবল এগিয়ে যান সামনে, আগ্রাসী ব্যাটিংয়ে ফিফটিতে পা রাখেন তিনি ৩৭ বলে। খুনে ব্যাটিংয়ে ৭৬ বলে সেঞ্চুরি স্পর্শ করেন এনামুল। অনেক দিন ধরে বাংলাদেশ জাতীয় দলের বাইরে থাকা বিজয়ের লিস্ট ‘এ’ ক্যারিয়ারে এটি চতুর্দশ সেঞ্চুরি। সংস্করণে এটি তার ক্যারিয়ারের সেরা ইনিংসও। তার আগের সর্বোচ্চ ছিল অপরাজিত ১৫০ রান। ২১টি হাফসেঞ্চুরিও আছে তার নামের পাশে।
প্রিমিয়ার লিগের এবারের আসরে ২৯ বছর বয়সী বিজয় যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন! এখন পর্যন্ত খেলা পাঁচ ম্যাচের সবকটিতে রান পেয়েছেন তিনি। দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে অতিমানবীয় ৯১.৪ গড়ে তার মোট রান ৪৫৭। সিটি ক্লাবের বিপক্ষে প্রথম ম্যাচে ৬০ রান করে প্রিমিয়ার লিগ শুরু করেন বিজয়। রূপগঞ্জ টাইগার্সের বিপক্ষে পরের ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি খেলেন ১২৭ রানের ঝলমলে ইনিংস। লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে তারপর আবার ফিফটি। ওই ম্যাচে ৫৩ করার পর খেলাঘর সমাজ কল্যাণ সমিতির বিপক্ষে তিনি আউট হন ৩৩ রানে। এবার শাইনপুকুরের বিপক্ষে আসরের ইতিহাসের অন্যতম স্মরণীয় ইনিংস এলো তার ব্যাট থেকে।
২০১৯ সালের প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের হয়ে ২০৮ রানের অসাধারণ এক অপরাজিত ইনিংস খেলেন সৌম্য। যা লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের কোনো ব্যাটারের প্রথম ও এখন পর্যন্ত একমাত্র ডাবল সেঞ্চুরি। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে ১৫৩ বল মোকাবিলায় বাঁহাতি সৌম্য সেদিন মেরেছিলেন রেকর্ড ১৬ ছক্কা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজয়ের নান্দনিক ১৮৪

২৮ মার্চ, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ