Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহান স্বাধীনতা দিবসে ইবি শিক্ষকদের মধ্যে হাতাহাতি

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ২:২৯ পিএম

মহান স্বাধীনতা দিবসে ইসলামী বিশ্ববিদ্যালয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়ে পড়েছেন শিক্ষকরা।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্মৃতিসৌধের বেদিতে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্র ঘোষিত অংশ ও শিক্ষক ইউনিটের দুই গ্রুপের শিক্ষকদের মধ্যে দফায় দফায় এ ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘটনাস্থলে উপস্থিত থাকলেও তাদের শান্ত করতে ব্যর্থ হয়। শিক্ষক ইউনিটের শিক্ষকরা বেদি থেকে নেমে গেলে পরিস্থিতি শান্ত হয়। এর প্রতিবাদে বেলা ১১ টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সমানে মানববন্ধন করেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় স্মৃতিসৌধের বেদিতে প্রশাসনের পর একে একে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সংগঠন গুলো। এর মধ্যে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্র ঘোষিত অংশ ফুল দেওয়ার পর জিয়া পরিষদের নাম ঘোষণা করা হয়। তখন ফুল নিয়ে বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের সভাপতি প্রফেসর কাজী আখতার ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দারের নেতৃত্বে প্রফেসর ড. মাহবুবর রহমান, প্রফেসর ড. আহসান উল আম্বিয়া, প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মণ, সহকারী অধ্যাপক আরিফুল ইসলাম, নাহিদ হাসান, হাফিজুল ইসলামসহ প্রায় প্রায় ৩০ জন শিক্ষক বেদিতে উঠেন।

এসময় সহকারী প্রক্টর প্রফেসর শফিকুল ইসলাম তাদের বাধা দেয়। এরপরও তারা বেদীতে উঠে পড়ে কেন্দ্র ঘোষিত অংশের সাধারণ সম্পাদক প্রফেসর ড.মাহবুবুল আরফিন, প্রফেসর ড. আনোয়ার হোসেন, প্রফেসর ড. দেবাশীষ শর্মা, প্রফেসর মিজানুর রহমান, প্রফেসর মামুনুর রহমান, সহযোগী অধ্যাপক বাকি বিল্লাহ বিকুল, সাজ্জাদ হোসেনসহ প্রায় ১৫ জন শিক্ষক তাদের ওপর চড়াও হন।

একপর্যায়ে শিক্ষক ইউনিটের ফুলের তোড়া ভেঙে ফেলে তারা। এরপর প্রায় অর্ধশতাধিক শিক্ষক বেদীতে শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও অন্যান্যদের সামনে হাতাহাতি করে।

প্রায় ১৫ মিনিটের এ ঘটনায় তিন দফায় হাতাহাতি করে শিক্ষকরা। এসময় শিক্ষক ইউনিটের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়ার কাছে অভিযোগ জানাতে গেলে তাদের বাধা দেয়। পরে তাদের সামনে ধাক্কা দিয়ে শিক্ষক ইউনিটের শিক্ষকদের বেদি থেকে নামিয়ে দেওয়ার চেষ্টা করে।

বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্র ঘোষিত অংশের ভারপ্রাপ্ত সভাপতি প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেও ব্যর্থ হয়। একপর্যায়ে শিক্ষক ইউনিটের শিক্ষকরা বেদি থেকে নেমে যায়।

এ ঘটনার পর মানববন্ধনে বক্তব্যে বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার বলেন, ‘মহান স্বাধীনতা দিবসে শ্রদ্ধা নিবেদনের অধিকার সবার আছে। আমরা বঙ্গবন্ধুর কর্মী হয়ে আমাদের শ্রদ্ধা নিবেদন করতে না দিয়ে বিএনপির লোকদের সুযোগ করে দেওয়া হয়েছে। আমরা শান্তিপূর্ণ ভাবে শ্রদ্ধা নিবেদনের জন্য গিয়েছিলাম। এটি একটি পূর্বপরিকল্পিত ঘটনা। আমরা এর সুষ্ঠু তদন্ত করে বিচার দাবি করছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ