Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে স্ত্রীকে দেখতে ২ হাজার কিমি. দূরের থাইল্যান্ড থেকে সমুদ্রপথে যাত্রা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ২:০৫ পিএম

ভারতে স্ত্রীকে দেখতে ২ হাজার কিলোমিটার দূরের থাইল্যান্ড থেকে একটি মাছ ধরার নৌকা নিয়ে সমুদ্রপথে যাত্রার চেষ্টা করছিলেন এক ব্যক্তি। ভিয়েতনামের নাগরিক হো হোয়াং হাংকে খুঁজে পায় নৌবাহিনীর সামুদ্রিক নিরাপত্তা ইউনিট এবং তার সাথে যোগাযোগ করে তাকে উদ্ধার করে। ছবিটি ফেসবুকে ব্যাপক ভাইরাল হয়। —জিও টিভি, ফেসবুক,অ্যাস্ট্রো রেডিও নিউজ, এএফপি

 

হো হোয়াং হাং থাই হলিডে দ্বীপ ফুকেট থেকে একটি স্ফীত রাবার ডিঙ্গিতে রওনা হন। মানুষটির সঙ্গে কোনো মানচিত্র, কম্পাস, জিপিএস পাওয়া যায়নি। পোশাক পরিবর্তন ছাড়াই তাকে পাওয়া গেছে এবং সাথে সীমিত পরিমাণে পানিও পাওয়া যায়নি। কর্মকর্তারা জানিয়েছেন, হো-কে আরও জিজ্ঞাসাবাদের জন্য ফুকেটে ফেরত পাঠানো হবে। একজন ভিয়েতনামী ব্যক্তি যে তার স্ত্রীকে দেখতে থাইল্যান্ড থেকে ভারতে ২ হাজার কিলোমিটার (১ হাজার ২৪০ মাইল) সারিবদ্ধ হওয়ার চেষ্টা করেছিল। তাকে থাই উপকূল থেকে উদ্ধার করার পর বৃহস্পতিবার হেফাজতে নেয়া হয় বলে একজন সিনিয়র নৌ কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন।

 

হো হোয়াং হাং ফুকেটের থাই হলিডে দ্বীপ থেকে ঘূর্ণিঝড়ের মৌসুমের শুরুতে বঙ্গোপসাগর অতিক্রম করার পরিকল্পনা করেন। থাই মূল ভূখণ্ড থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে সিমিলান দ্বীপপুঞ্জের কাছে বুধবার একটি মাছ ধরার নৌকা ৩৭ বছর বয়সী লোকটিকে খুঁজে পেয়েছিল এবং নৌবাহিনীর সামুদ্রিক সুরক্ষা ইউনিটের সাথে যোগাযোগ করে, যারা এসে তাকে উদ্ধার করে। থাই মেরিটাইম এনফোর্সমেন্ট কমান্ড সেন্টারের ক্যাপ্টেন পিচেট সোংটান এএফপিকে বলেছেন, কোভিড ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে দুই বছর ব্যবধানে কাটিয়ে তিনি কর্মকর্তাদের কাছে মুম্বাইয়ে কর্মরত তার স্ত্রীর কাছে যাওয়ার চেষ্টা করেন। পিচেট বলেন যে, লোকটিকে কোনও মানচিত্র, কম্পাস, জিপিএস বা পোশাক পরিবর্তন এবং সীমিত পরিমাণে পানি পাওয়া যায়নি।

 

তিনি প্রথমে ব্যাংককে উড়ে গিয়েছিলেন কিন্তু দেখতে পান যে, ভিসা ছাড়া তিনি ভারতে ভ্রমণ করতে পারবেন না। তাই ফুকেটে একটি বাসে উঠেছিলেন, যেখানে নামেন সেখানে তিনি ডিঙ্গিটি পান। ৫ মার্চের কাছাকাছি সময়ে যাত্রা করার পর, হোকে দৃশ্যত হেডওয়াইন্ড দ্বারা আটকে রাখা হয়েছিল। থাই কর্মকর্তারা জানিয়েছেন, হোকে আরও জিজ্ঞাসাবাদের জন্য ফুকেটে ফেরত পাঠানো হবে। পিচেট আরও বলেন, আমরা ভিয়েতনামী দূতাবাসের পাশাপাশি ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ করেছি কিন্তু এখনও কোন উত্তর পাইনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ