Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বে প্রথম, সিউডোকোমায় থাকা রোগী কথা বললেন পরিবারের সঙ্গে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১০:৪৪ এএম

প্রায় কোমায় চলে যাওয়া (সিউডোকোমা) কোনও রোগী এ বার চাইলে তার পরিবারের সঙ্গে কথা বলতে পারবেন। পরিবারের সদস্য বা চিকিৎসকদের কোনও প্রশ্নের উত্তরে ‘হ্যাঁ’ বা ‘না’ বলতে পারবেন।

এমন সম্ভাবনা জোরালো করে তুলল সাম্প্রতিক একটি নজরকাড়া গবেষণা। যেখানে প্রায় অসাড় হয়ে যাওয়া এক রোগী বিশেষ একটি প্রযুক্তির মাধ্যমে পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারলেন। মনের কথা জানাতে পারলেন তার পরিবারের সদস্যদের। বিশ্বে এই প্রথম। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার কমিউনিকেশনস’-এ।

গবেষকরা জানিয়েছেন, ৩৪ বছর বয়সি ওই রোগী অনেক দিন ধরেই হাঁটতে পারছিলেন না। কথা বলতে পারছিলেন না। তার মুখের পেশিগুলি আর কাজ করছিল না। মুখ, জিভ অসাড় হয়ে গিয়েছিল। এমনকি, চোখের পাতা ফেলেও তিনি আর নিজের অনুভূতি প্রকাশ করতে পারছিলেন না। রোগীদের এমন পরিস্থিতিকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা হয়, সিউডোকোমা। পুরোপুরি কোমায় চলে যাওয়ার ঠিক প্রাক-অবস্থা।

এমন সিউডোকোমায় চলে যাওয়া রোগীর মস্তিষ্কে দুটি মাইক্রোচিপ বসিয়েই অসাধ্যসাধন করেছেন গবেষকরা। ওই দু’টি মাইক্রোচিপের মাধ্যমে রোগী তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলতে পেরেছেন। তার মনের কথা জানাতে পেরেছেন।

সিউডোকোমাকে লক্‌ড-ইন সিনড্রোমও বলা হয়। এই অবস্থায় পৌঁছলে রোগী হাঁটতে বা কথা বলতে পারেন না প্রাথমিক ভাবে। তবে তাদের সচেতনতা থাকে গোড়ার দিকে। তারা দেখতে পান। শুনতে পান। কোনও খাবারের স্বাদ গ্রহণ করতে পারেন। গন্ধ পান। এমনকি ভাবতেও পারেন। পারেন অনুভব করতেও। কিন্তু ধীরে ধীরে সেই সব ক্ষমতাও লোপ পেতে থাকে। সেই সময় চোখের পাতা বা মণি নাড়িয়ে নিজের অনুভূতিও আর প্রকাশ করতে পারেন না রোগী।

৩৪ বছর বয়সি যে রোগীকে নিয়ে গবেষণা চালিয়েছেন সুইটজারল্যান্ডের ভাইস সেন্টার ফর বায়ো অ্যান্ড ন্যানো ইঞ্জিনিয়ারিং এবং জার্মানির তাবিনজেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা, সেই রোগী চোখের পাতা বা মণি নাড়িয়েও তার অনুভূতি আর প্রকাশ করতে পারছিলেন না। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ