Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে সিপিইসি সম্প্রসারণ করতে চায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১:২৫ পিএম

চীনের প্রস্তাবিত একটি বৈশ্বিক অবকাঠামো পরিকল্পনা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে আফগানিস্তানের সক্রিয় অংশগ্রহণকে বেইজিং স্বাগত জানায় এবং চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) আফগানিস্তানে সম্প্রসারণের জন্য জোর দিতে ইচ্ছুক। বৃহস্পতিবার কাবুলে আকস্মিক সফরে যেয়ে এই কথা বলেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের এক বিবৃতিতে বলা হয়েছে, ওয়াং ভারপ্রাপ্ত আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে খনির খাতে কাজ শুরু করা এবং চীনের বেল্ট অ্যান্ড রোড অবকাঠামো উদ্যোগে আফগানিস্তানের সম্ভাব্য ভূমিকা নিয়ে আলোচনা করা হয়েছে।

চীন আফগানিস্তানে সিপিইসি-এর সম্প্রসারণকে উন্নীত করতে ইচ্ছুক, পরেরটিকে আঞ্চলিক সংযোগের সেতু হিসেবে গড়ে তুলবে, ওয়াং বৃহস্পতিবার বলেছেন। তিনি আরও বলেন, চীন আশা করে যে আফগানিস্তান প্রতিবেশীদের বিরোধিতা বা অন্যান্য দেশের নিরাপত্তার ক্ষতি করার হাতিয়ার হিসেবে কোনো বহিরাগত শক্তিকে তার ভূখণ্ড ব্যবহার করতে না দেয়ার প্রতিশ্রুতি পূরণ করবে।

ওয়াং বৃহস্পতিবার কাবুল পরিদর্শন করেছেন, আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, গত বছর তালেবান ক্ষমতায় আসার পর থেকে একজন চীনা কর্মকর্তার সর্বোচ্চ পর্যায়ের সফর। এর একদিন আগে বিশ্ব সম্প্রদায়ের অনেকেই মেয়েদের উচ্চ বিদ্যালয় বন্ধ করে দেয়ায় ক্ষুব্ধ হয়েছিল।

পাকিস্তান এবং কাতার সহ কয়েকটি দেশের মধ্যে চীন রয়েছে যারা আগস্টে তালেবান দেশটির দখল নেয়ার পর থেকে একজন মন্ত্রীকে আফগানিস্তানে পাঠিয়েছে। বেইজিং সহ বিদেশী সরকারগুলো তালেবান প্রশাসনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়া থেকে বিরত রয়েছে, অনেকে বলেছে যে, তালেবানদের মানবাধিকার, সন্ত্রাস-বিরোধী এবং অন্তর্ভুক্তিমূলক শাসনের প্রতি তাদের প্রতিশ্রুতি প্রমাণ করতে হবে।

একদিন আগে তালেবান প্রশাসনের ব্যাপক বৈশ্বিক নিন্দার পরে এই সফরটি এসেছিল, যখন তারা অপ্রত্যাশিতভাবে হাই স্কুল থেকে মেয়েদের বাড়িতে যাওয়ার নির্দেশ দেয়, সপ্তাহের শুরুতে স্কুলটি সমস্ত ছাত্রদের জন্য উন্মুক্ত হবে বলে জানানোর পরে তারা এ নীতিতে আকস্মিকভাবে ইউ-টার্ন নেয়।

চীন এই মাসের শেষের দিকে আঞ্চলিক পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠকের আয়োজন করবে এবং বিবৃতিতে বলা হয়েছে যে, মুত্তাকিও বৈঠকে অংশ নেবেন। সেপ্টেম্বরের শুরুতে, পাকিস্তান তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানকে বহু বিলিয়ন ডলারের সিপিইসি অবকাঠামো প্রকল্পে যোগ দেওয়ার বিষয়েও আলোচনা করেছিল। কাবুলে পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর আহমেদ খান সেই সময়ে রয়টার্সের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন, ‘আঞ্চলিক সংযোগ আফগান নেতৃত্বের সাথে আমাদের আলোচনার একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং আফগানিস্তানের সাথে আমাদের অর্থনৈতিক মিথস্ক্রিয়ায় আমাদের এগিয়ে যাওয়ার পথ।’

তিনি বলেন, ‘আমি মনে করি সিপিইসির মাধ্যমে পাকিস্তানের সাথে এবং ইরান, চীন, মধ্য এশিয়ার দেশগুলো সহ অন্যান্য প্রতিবেশী দেশগুলোর সাথে আফগানিস্তানের অর্থনৈতিক সংযোগ বিকাশের ক্ষেত্রে গভীর আগ্রহ রয়েছে।’ সিপিইসি-এর অধীনে, বেইজিং পাকিস্তানে অবকাঠামো প্রকল্পের জন্য ৬ হাজার কোটি ডলারেরও বেশি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে, যার বেশিরভাগই ঋণের আকারে। সূত্র: ডন।

 



 

Show all comments
  • syed Saiful Islam ২৫ মার্চ, ২০২২, ২:২৯ পিএম says : 0
    খুব ভালোই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান- চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ