Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমরা কাশ্মীরি ও ফিলিস্তিনিদের হতাশ করেছি

ইসলামিক বিশ্বের সাথে সহযোগিতায় প্রস্তুত : চীনের পররাষ্ট্রমন্ত্রী ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ সম্মেলনে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আমরা ফিলিস্তিনি ও কাশ্মীরিদের হতাশ করেছি, আফসোস করছি যে, আমরা এ বিষয়ে কোনো প্রভাব ফেলতে পারিনি। রাজধানী ইসলামাবাদে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের ৪৮তম বৈঠকে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, ‘আমাদের স্বীকার করতে হবে যে, আমরা ফিলিস্তিনি ও কাশ্মীরিদের হতাশ করেছি। আমি দুঃখের সঙ্গে বলতে চাই। এ ব্যাপারে কোনো প্রভাব ফেলতে পারিনি, আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে নিচ্ছি না, দেড়শ’ কোটি মুসলিম জনসংখ্যা থাকা সত্ত্বেও আমরা এ নিপীড়ন বন্ধে ব্যর্থ হয়েছি।

তিনি বলেন যে, কাশ্মীরিদের তাদের নিজেদের ভাগ্য নির্ধারণের অধিকার দেওয়া হচ্ছে না যা আন্তর্জাতিক সম্প্রদায় থেকে নিশ্চিত করা হয়েছিল। কিন্তু তারা ২০১৯ সালের ৫ আগস্ট তাদের বিশেষ মর্যাদা থেকেও বঞ্চিত হয়েছে। ভারত মুসলিম জনসংখ্যার অনুপাত পরিবর্তন করতে চায় এবং তাদের এ ব্যাপারে কোনো ভয় বা চাপ নেই। একইভাবে ফিলিস্তিনে মুসলমানদের ওপর নৃশংসতা চালানো হচ্ছে এবং ইসরাইল আমাদেরকে অকার্যকর মনে করে, তা থামানোর কেউ নেই। প্রধানমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলো ‘ওআইসিকে গুরুত্ব সহকারে নেয়নি’, কারণ ‘আমরা একটি বিভক্ত ঘর এবং সেই শক্তিগুলো এটি জানে। ‘আমরা (মুসলিম) দেড়শ’ কোটি মানুষ সত্ত্বেও এ নির্মম অবিচার বন্ধ করার জন্য আমাদের আওয়াজ তুচ্ছ’।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলো গণভোটের মাধ্যমে কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে সমর্থন করে উল্লেখ করে প্রধানমন্ত্রী ইমরান বলেছেন, আন্তর্জাতিক আইন ফিলিস্তিন এবং কাশ্মীরের জনগণের পক্ষে ছিল। তবে, আন্তর্জাতিক সম্প্রদায় কখনই সেই অধিকার নিশ্চিত করেনি, তিনি বলেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেন যে, ওআইসি মূল ইস্যুতে ঐক্যবদ্ধ না হলে, ‘ফিলিস্তিনে দিবালোকে ডাকাতির’ মতো মানবাধিকার লঙ্ঘন ঘটতে থাকবে।
ইসলামোফোবিয়ার বিরুদ্ধে রেজোলিউশন : প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ পরিষদ (ইউএনজিএ)’র সম্প্রতি ইসলামোফোবিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হওয়ার জন্য মুসলিম বিশ্বকে অভিনন্দন জানিয়ে তার বক্তৃতা শুরু করেন, যা ১৫ মার্চকে ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস হিসাবে ঘোষণা করে।

তিনি বলেন, বিশ্ব এখন বুঝতে পারছে যে, ইসলামফোবিয়া একটি বাস্তবতা এবং এটি মোকাবেলায় আরো কিছু করা দরকার। ‘ইসলামকে কেন সন্ত্রাসবাদের সাথে তুলনা করা হলো’? ইমরান প্রশ্ন তোলেন এবং এ স্টেরিওটাইপিংয়ের ফলাফল হিসাবে ক্রাইস্টচার্চে একটি মসজিদে হামলার কথা উল্লেখ করেন।

‘একবার এটি ঘটলে পশ্চিমা দেশগুলোতে রাস্তার লোকটি কীভাবে, একজন মধ্যপন্থী মুসলিম এবং একজন উগ্র মুসলিমের মধ্যে কীভাবে তার পার্থক্য করা উচিত? তাই, এ লোকটি একটি মসজিদে প্রবেশ করে এবং যাকে পারে তাকে গুলি করে’।

ইমরান খান বলেন, এটা দুর্ভাগ্যজনক যে, মুসলিম বিশ্ব মুসলিমদের এ ভাবমর্যাদাকে সংরক্ষণ করতে পারেনি। যা করা উচিত ছিল তা হয়নি; মুসলিম দেশগুলোর প্রধানদের এ বিষয়ে অবস্থান নেওয়া উচিত ছিল। দুর্ভাগ্যবশত ইসলামি সন্ত্রাসবাদ, ইসলামিক উগ্রবাদের এ বর্ণনা, এই আখ্যান নিয়ন্ত্রণ করা হয়নি’।

ইসলামোফোবিয়ার এ তরঙ্গের প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী ইমরান বলেছেন, কিছু মুসলিম রাষ্ট্রপ্রধান বলেছেন যে, তারা মধ্যপন্থী মুসলিম। ‘আপনি যখন এটি বলেন আপনি স্বয়ংক্রিয়ভাবে বলছেন যে, কিছু চরমপন্থী মুসলিম আছে’। তিনি বলেন, প্রতিটি মানব সম্প্রদায়ের মধ্যে মধ্যপন্থী, উদারপন্থী, রক্ষণশীল এবং ধর্মান্ধ ছিল। কিন্তু শুধুমাত্র মুসলমানদেরই ‘তাদের ধর্মের ভিত্তিতে ব্র্যান্ড করা হয়েছে’, তিনি যোগ করেছেন।

তিনি বলেন, মুসলিম রাষ্ট্রগুলো বর্ণনাটিকে চ্যালেঞ্জ না করে ‘সবচেয়ে বড় ভুল’ করেছে যার কারণে পশ্চিমা দেশগুলোতে বসবাসকারী মুসলিমরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।
‘যে কোনো সময় মুসলমানদের মাধ্যমে কোনো সন্ত্রাসী ঘটনা ঘটলে, [এর] অবিলম্বে অর্থ দাঁড়ায় যে, প্রত্যেক মুসলমানকে [ব্র্যান্ড] করা হয়েছিল। কিছু উগ্রবাদীর মাধ্যমে কিছু ধর্মান্ধ কাজের জন্য সমগ্র সম্প্রদায় কীভাবে দায়ী হতে পারে’? তিনি জিজ্ঞাসা করেন।

‘তারা আমাদের ধর্মকে বদনাম করতে সক্ষম হয়েছিল এবং তবুও মুসলিম বিশ্ব থেকে কোন সুসংগত প্রতিক্রিয়া পাওয়া যায়নি’। সম্প্রতি পাস হওয়া ইউএনজিএ রেজুলেশনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি আশা করেন যে, এখন থেকে মুসলিম সম্প্রদায় তার বর্ণনা তুলে ধরতে পারবে এবং পশ্চিমাদের কাছে ব্যাখ্যা করতে পারবে কেন ইসলামফোবিক কাজ, যার মধ্যে ‘নবী মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে অবমাননা করা হয়’।

তিনি মদীনা সম্পর্কেও কথা বলেন। তিনি বলেন যে, ‘মানব ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ সভ্যতার’ ভিত্তি স্থাপন করেছে। তিনি বলেন যে, তিনি আনন্দিত যে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এ আলোচনায় অংশ নিচ্ছেন, কারণ তিনি চান যে, লোকেরা বুঝতে পারে যে, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিপ্লবগুলোর মধ্যে একটি’।
‘মদিনা রাষ্ট্র তার সময়ের চেয়ে এগিয়ে ছিল এবং এটি ছিল বিশ্বের প্রথম কল্যাণমূলক রাষ্ট্র। এটি এমন একটি রাষ্ট্র যা তার দুর্বল, এতিম, বিধবা, দরিদ্র মানুষের যত্ন নিত’।
প্রধানমন্ত্রী বলেন যে, তিনি দুঃখিত, কারণ কিছু ইউরোপীয় রাষ্ট্র ‘আমাদের মধ্যে কেউ আমাদের লোকদের সাথে আচরণ করার চেয়ে তাদের প্রাণীদের ভাল দেখাশোনা করে’। তিনি বলেন, নবী মুহাম্মদ (সা.) ‘জ্ঞান অন্বেষণের জন্য বিপ্লব’ সৃষ্টি করেছিলেন। আজকের পরিস্থিতির সাথে তুলনা করে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আপনি যেখানেই যান... আমরা আমাদের নারীদের বন্দি করি, তাদের কোনো অধিকার নেই এবং কখনও কখনও মনে হয় আমেরিকা নারীদের মুক্ত করতে আফগানিস্তানে আক্রমণ করেছে।

‘দুর্ভাগ্যবশত, সাংস্কৃতিক বিষয়গুলো আমাদের ধর্মের সাথে জড়িত... মুসলিম সাম্রাজ্যবাদকে মদিনায় নবীর ১০ বছরের সাথে গুলিয়ে ফেলবেন না। কারণ নবী যা প্রচার করেছিলেন তা নয়। পুরো বিপ্লবটি ধারণা নিয়ে ছিল’।
আফগানিস্তান ও ইউক্রেন : প্রধানমন্ত্রী বৈশ্বিক পরিস্থিতি সম্পর্কেও কথা বলেছেন, তার আশঙ্কা প্রকাশ করেছেন যে, বিশ্ব ‘ভুল পথে চলেছে’। একটি নতুন স্নায়ুযুদ্ধ প্রায় শুরু হয়ে গেছে এবং বিশ্বকে ব্লকে বিভক্ত করা হতে পারে। তিনি জোর দিয়ে বলেন যে, দেড়শ’ কোটি মুসলমান যদি ঐক্যবদ্ধ অবস্থান না নেয়, তাহলে আমাদের অবস্থান কোথাও থাকবে না’।

আফগানিস্তানের জনগণের মতো অন্য কোনো মানুষ এতটা ভোগেনি, তিনি বলেন, ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো যুদ্ধ-বিধ্বস্ত দেশে ‘কোনো সংঘাত’ হয়নি। ‘এখন একমাত্র বিপদ হল [আফগানিস্তানের ওপর আরোপিত] নিষেধাজ্ঞা এবং অ-স্বীকৃতি’ যা মানবিক সঙ্কট সৃষ্টি করতে পারে বলে তিনি সতর্ক করে দেন।

তিনি বলেন যে, আফগানিস্তানকে স্থিতিশীল করা ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ কারণ এটিই ‘একমাত্র উপায় যা আমরা আফগান মাটি থেকে আন্তর্জাতিক সন্ত্রাস বন্ধ করতে সক্ষম হব’।
‘আসুন আমরা বিভ্রান্ত না হই যে, অন্য কোনো দেশ ড্রোনের মাধ্যমে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে পারে। একমাত্র উপায় হল একটি স্থিতিশীল আফগানিস্তান সরকার যা সন্ত্রাসবাদের যত্ন নিতে পারে।

‘যে কেউ আফগান চরিত্রটি জানে তাদের সতর্ক করা উচিত, অনুগ্রহ করে আফগানিস্তানের জনগণকে ঠেলে দেবেন না যেখানে তারা মনে করেন যে, তাদের সার্বভৌমত্ব হুমকির সম্মুখীন হচ্ছে’। প্রধানমন্ত্রী আফগান জনগণকে উৎসাহিত করার জন্য ওআইসিকে আহ্বান জানিয়েছেন এবং তাদের আন্তর্জাতিক সম্প্রদায়ে অন্তর্ভুক্ত করতে বলেছেন। তিনি বিশ্বাস করেন যে, ‘আফগানিস্তানের জনগণ বিকশিত হতে এবং সঠিক পথে যেতে যথেষ্ট শক্তিশালী’।

ইউক্রেনে চলমান যুদ্ধের বিষয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী ইমরান পরামর্শ দিয়েছেন যে, ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনা করা উচিত কীভাবে সংস্থাটি ‘মধ্যস্থতা, যুদ্ধবিরতি এবং সঙ্ঘাত অবসানে চেষ্টা করতে পারে’।
যদি যুদ্ধ চলতে থাকে তবে এটি ‘বিশ্বের জন্য মহান পরিণতি’ বয়ে আনবে বলে তিনি সতর্ক করেন। ‘নির্দলীয় সমস্ত দেশ এ সঙ্ঘাতকে প্রভাবিত করতে সক্ষম হওয়ার জন্য একটি বিশেষ অবস্থানে রয়েছে’।

তিনি আবারও তার পরামর্শের পুনরাবৃত্তি করেছেন যেন পররাষ্ট্রমন্ত্রীরা বিষয়টি নিয়ে আলোচনা করেন। তিনি যোগ করেন যে, তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে এটি সম্পর্কে কথা বলবেন যে কীভাবে ওআইসি চীনের সাথে ‘ইউক্রেনের ঘটনাগুলোকে প্রভাবিত করতে পারে এবং এটি বন্ধ করতে পারে এবং কিছু যুদ্ধবিরতি করতে পারে এবং এ বিরোধের সমাধান করতে পারে’।

এর আগে, তার উদ্বোধনী বক্তৃতায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি জোর দিয়ে বলেন যে, ফোরামটি মুসলিম দেশ এবং বাকি বিশ্বের মধ্যে একটি সেতু, মুসলিম বিশ্বের দ্বন্দ্ব সমাধানে এর ভূমিকা তুলে ধরে।

তার সূচনা বক্তব্যের আগে, পাকিস্তানের ৪৮তম অধিবেশনের সভাপতিত্ব গ্রহণ করে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি অধিবেশনের সভাপতিত্ব করেন।
‘একতা, ন্যায়বিচার এবং উন্নয়নের জন্য অংশীদারিত্ব গড়ে তোলা’ প্রতিপাদ্যের অধীনে ৫৭ সদস্যের মুসলিম দেশগুলোর দুই দিনব্যাপী বার্ষিক সভা অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে মন্ত্রী পর্যায়ে প্রায় ৪৬টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধিত্ব করা হচ্ছে। বাকিদের প্রতিনিধিত্ব করবেন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সউদ, ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ডক্টর মুহাম্মদ সুলেমান আল-জাসের, চীনা স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেশনে বক্তব্য রাখেন। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একটি ভিডিও বার্তাও দেখানো হয়েছে।

‘ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে চীন’
ওআইসি মুট-এর মঞ্চে উঠে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন যে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা চীনের ঐতিহ্যের কেন্দ্রবিন্দুতে নিহিত। ফিলিস্তিনের মুসলমানদের জন্য অটল সহায়তার আশ্বাস দিয়ে তিনি বলেন, জাতিসংঘে ইসলামি বিশ্বের সমর্থন চীন কখনোই ভুলতে পারবে না। চীন দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে।

আফগানিস্তানের বিষয়ে ই আশ্বস্ত করেছেন যে, চীন শান্তি, উন্নয়ন ও পুনর্গঠনের জন্য সম্ভাব্য সব ধরনের সহায়তা ও সহযোগিতার জন্য যুদ্ধবিধ্বস্ত দেশটির পাশে দাঁড়িয়েছে। তিনি প্রকাশ করেছেন যে, চীন এ পর্যন্ত ৫০টি দেশে ১৩০ কোটি করোনভাইরাস ভ্যাকসিন ডোজ দান করেছে এবং আরো ৩০ কোটি ডোজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ‘আমরা মুসলিম বিশ্বের ৬০০টি প্রকল্পে ৪০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছি’।

তিনি বলেন, ৫৪টিরও বেশি দেশ ওয়ান বেল্ট ওয়ান রোড ইনিশিয়েটিভের একটি অংশ, যা ২০১৩ সালে চীনা সরকার কর্তৃক গৃহীত একটি বৈশ্বিক অবকাঠামো উন্নয়ন কৌশল। চীনা মন্ত্রী জোর দিয়ে বলেন যে, আলোচনা এবং সংলাপের মাধ্যমে দেশগুলোর মধ্যে সংঘর্ষ এড়ানো উচিত, চীনও এর পক্ষে।
‘চীন ইসলামিক বিশ্বের সাথে সহযোগিতায় প্রস্তুত’ বলে তিনি অঙ্গীকার করেন। দেশটি আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্য কাজ করতে প্রস্তুত। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব সম্পর্কে কথা বলতে গিয়ে ই বলেছেন, চীন দুই দেশের মধ্যে আলোচনা সমর্থন করে।

দু দিনের সম্মেলনে ১০০টিরও বেশি রেজুলেশন ওভারভিউ করা হবে। বৈঠকের আলোচ্যসূচিতে ২০২০ সালে নিয়ামে অনুষ্ঠিত সর্বশেষ সিএফএম থেকে মুসলিম বিশ্বকে প্রভাবিত করে এবং পূর্ববর্তী অধিবেশনগুলোতে বিশেষ করে ফিলিস্তিন এবং আল কুদস বিষয়ে গৃহীত রেজুলেশনগুলো বাস্তবায়নের জন্য সচিবালয় কর্তৃক গৃহীত প্রচেষ্টাগুলোর একটি পর্যালোচনা অন্তর্ভুক্ত রয়েছে। অংশগ্রহণকারীরা আফগানিস্তান এবং ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন।

আফ্রিকা ও ইউরোপের মুসলমানদের সমস্যা এবং ইয়েমেন, লিবিয়া, সুদান, সোমালিয়া এবং সিরিয়ার উন্নয়ন নিয়েও বৈঠকে আলোচনা করা হবে।
আলোচ্যসূচিতে ইসলামোফোবিয়া এবং আন্তর্জাতিক সন্ত্রাস সম্পর্কিত বিষয় এবং অর্থনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক, মানবিক এবং বৈজ্ঞানিক ডোমেনে সহযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে।

আজ পররাষ্ট্রমন্ত্রীরা পাকিস্তান দিবসের কুচকাওয়াজের স্থান পরিদর্শন করবেন। দিনের পরে, ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা’র সাথে পররাষ্ট্রমন্ত্রী কোরেশি অধিবেশনের সমাপ্তির পরে একটি যৌথ প্রেস স্টেকআউট করবেন। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • Md Arif Patwary ২৩ মার্চ, ২০২২, ৪:৪১ এএম says : 0
    A lot of thanks to Imran khan
    Total Reply(0) Reply
  • Md Rafiqul Islam ২৩ মার্চ, ২০২২, ৪:৪২ এএম says : 0
    বর্তমান সময়ে পশ্চিমাদেরকে চোখ রাংগিয়ে এধরনের কথা বলা মুসলিম বিশ্বে দ্বিতীয় আরেকটি নেতা নেই। এরদোগান ছিলো কিন্তু বর্তমানে বিভিন্ন স্বার্থের মার প্যাচে পড়ে তিনিও প্রায় নীরব।
    Total Reply(1) Reply
  • Ruhel Ahmed ২৩ মার্চ, ২০২২, ৪:৪১ এএম says : 0
    এই একজন মাত্র পশ্চিমাদের ভয় পায়না সেলুট জানাই আপনাকে
    Total Reply(0) Reply
  • সায়াদ ইবনে হাবীব ২৩ মার্চ, ২০২২, ৪:৪৪ এএম says : 0
    রাষ্ট্রপ্রধানের এভাবেই কথা বলা উচিত।
    Total Reply(1) Reply
    • মাসুদ রানা ২৩ মার্চ, ২০২২, ৮:৫২ এএম says : 0
      জি ভাই। অনেক সুন্দর কথা বলেছেন।
  • Muhammad Faisal ২৩ মার্চ, ২০২২, ৪:৪৩ এএম says : 0
    বর্তমান বিশ্বের মুসলিম অধ্যুষিত দেশসমূহের রাষ্ট্রপ্রধানদের মধ্যে ইমরান খান নিঃসন্দেহে অন্যতম সেরা। যদিও ইমরান খানকে অনেকে পাকিস্তানি সেনাবাহিনী বা গোয়েন্দা সংস্থার হাতের পুতুল মনে করে। কিন্তু তারপরও একসময়ের প্লেবয় হিসেবে পরিচিত ইমরান খান বর্তমানে নিজের দেশের প্রচন্ড দুর্দশার মধ্যেও নিজ ব্যক্তিত্ব, গাম্ভীর্য, বলিষ্ঠ ও সুষ্পষ্ট বক্তব্য দিয়ে একটি অনন্য স্থান করে নিতে সক্ষম হয়েছেন। পাকিস্তানের বৃহৎ রাজনৈতিক দল যেমন মুসলিম লীগ, পিপলস পার্টি, তেহরিকে ইনসাফ ইত্যাদি দলের শীর্ষ নেতাদের মধ্যে ইমরান খানের ধারেকাছেও এই মুহূর্তে কেউ নেই।
    Total Reply(1) Reply
  • Samim Ahmed ২৩ মার্চ, ২০২২, ৪:৪৫ এএম says : 0
    May Allah help him.
    Total Reply(0) Reply
  • আবদুর রহমান ২৩ মার্চ, ২০২২, ৩:০৪ এএম says : 0
    ফিলিস্তিনি ও কাশ্মীরিদের জন্য মুসলিম দেশগুলোকে আরও বেশি সক্রিয় ভুমিকা পালন করতে হবে
    Total Reply(0) Reply
  • মাসুদ রানা ২৩ মার্চ, ২০২২, ৮:৪৮ এএম says : 0
    আলহামদুলিল্লাহ অনেক সুন্দর ও যুক্তিনির্ভর বক্তৃতা দিয়েছেন ইমরান খান। যা বাস্তব সম্মত এই কথাগুলো সকলের বুঝা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ