Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ৮:১৬ পিএম

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রায় পাঁচ হাজার বই আছে উল্লেখ করে তিনি বলেন, তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন তাঁর (বঙ্গবন্ধুর) লেখক সত্ত্বার অনন্য পরিচয়ে ভাস্বর। গ্রন্থ তিনটির বিষয়বস্তু পর্যালোচনায় দেখা যায় তাঁর সংগ্রাম, অধ্যবসায় ও আত্মত্যাগের মহিমা বর্তমান প্রজন্মের জন্যও অনুসরণীয়।

টেলিযাগাযোগ মন্ত্রী আজ সোমবার রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে (এনএসইউ) বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন,‘যুদ্ধের সময় পাকিস্তানের কারাগারে বন্দী বঙ্গবন্ধুর জন্য বাংলাদেশের এমন কোন মা ছিলেন না যারা দোয়া করেননি বা রোজা রাখেননি। আমার মা তাঁর (বঙ্গবন্ধু) জন্য ৯ মাস রোজা রেখেছেন, সন্তান ফিরে আসবে না জেনেও নিজ সন্তানকে বঙ্গবন্ধুর ডাকে যুদ্ধে যাওয়ার অনুমতি দিয়েছেন।’

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ এবং উপ-উপাচার্য অধ্যাপক মু. ইসমাইল হোসেন বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন ‘তোমরা অবশ্যই পৃথিবীর অনেক মহামানবের জীবনী অধ্যয়ন করবে। যে মানুষটি তোমাদেরকে একটি দেশ দিয়ে গেছেন, যিনি ডিজিটাল বাংলাদেশের বীজ বপণ করেছেন তাকে পাঠ করতে কখনো ভুলবে না।’

শিক্ষায় ডিজিটাল রূপান্তরের স্বপ্নদ্রষ্টা মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রচলিত শিক্ষার ডিজিটাল রূপান্তর দরকার। তিনি শিক্ষার্থীদেরকে আইওটি, রোবটিক্স, এআই, ব্লকচেইন পড়ানোর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

মোস্তাফা জব্বার মেধাসত্ত্ব রক্ষায় গুরুত্ব দিয়ে বলেন, ছাত্র-ছাত্রীরা যাতে ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন করতে পারে সেজন্যও শিক্ষার্থীদের উৎসাহিত করতে হবে। পরে তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু কর্ণার, জিম, পাঠাগার, ক্যান্টিন ও অন্যান্য স্থাপনা পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ