Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

২০৩০ সালের মধ্যে জ্বালানি ছাড়াই চলবে ট্রেন!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১০:২৪ এএম

তেল, কয়লার মতো জ্বালানী লাগবে না। বিদ্যুৎ লাগলেও তা চিরাচরিত শক্তি থেকে নেওয়া নয়। তার বদলে ট্রেন ছুটলেই ব্যাটারিতে চার্জ হয়ে যাবে। আর সেই ব্যাটারিই ছুটিয়ে নিয়ে যাবে ট্রেন। ২০৩০ সালের মধ্যেই এমন ট্রেনের যাত্রা শুরু হয়ে যেতে পারে। নাম দেওয়া হয়েছে ‘ইনিফিনিটি ট্রেন’।

‘ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিং’ নামে ওয়েবসাইট সূত্রে জানা গিয়েছে, বিশ্বে প্রথম এমন ট্রেন বানানোর উদ্যোগী হয়েছে অস্ট্রেলিয়ার লৌহ আকরিক প্রস্তুতকারী সংস্থা ফোর্টেসকু। ইনফিনিটি ট্রেন তৈরির জন্য তারা ব্রিটেনের ব্যাটারি প্রস্তুতকারী সংস্থা অ্যাডভান্স ইঞ্জিনিয়ারিংকে কিনে নিয়েছে।

বলা হচ্ছে এই ট্রেন চালু হলে যেমন জ্বালানি বাবদ খরচ কমে যাবে, তেমনই পরিবেশ দূষণও কমবে। একই সঙ্গে ব্যাটারি চার্জ দেওয়ার জন্য সময় নষ্ট হবে না। পাশাপাশি বারবার জ্বালানি ভরার ঝক্কিও থাকবে না। কারণ, এই ট্রেন চলার সময়ে নিজের থেকেই ব্যাটারি চার্জ করে নেবে।

প্রস্তুতকারী সংস্থা ফোর্টেসকুর সিইও এলিজাবেথ জেইনস সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, ইনিফিনিটি ট্রেন হবে বিশ্বের সেরা ট্রেন। সবচেয়ে শক্তিশালী বিদ্যুৎচালিত ট্রেন। একই সঙ্গে এটিই হবে বিশ্বের প্রথম ট্রেন, যেটি থেকে একটুও দূষণ হবে না। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ