Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাঙ্গালুরুর উইকেট ‘নিম্নমানের’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

ভারত ও শ্রীলঙ্কার ব্যাঙ্গালুরুর টেস্টের উইকেটকে ‘গড় মানের নিচে’ বলে রায় দিয়েছে আইসিসি। ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথ চিন্নাস্বামী স্টেডিয়ামকে দিয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট। গতকাল আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় রিপোর্টে ম্যাচ রেফারি শ্রীনাথ এই পিচকে অসম উল্লেখ করেছেন, ‘এই উইকেট প্রথম দিন থেকেই অনেক টার্ন করেছে। এটা ব্যাট-বলের সমান সমান লড়াইয়ের জন্য আদর্শ ছিল না।’ প্রথম দিনে ভারত ২৫২ রানে গুটিয়ে যাওয়ার পর ব্যাট করতে নেমে ৮৬ রানেই ৬ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনে শ্রীলঙ্কা ১০৯ রানে গুটিয়ে যাওয়ার পর ভারত করে ৩০৩ রান। ৪৪৭ রানের লক্ষ্যে ২০৮ রান পর্যন্ত করতে পারে শ্রীলঙ্কা। ম্যাচ শেষ হয় তিন দিনে। ব্যাটসম্যানদের জন্য কঠিন এই উইকেটেও অবশ্য শ্রেয়াস আইয়ার দুই ইনিংসে করেন ৯৩ ও ৬৭ রান। লঙ্কানদের হয়ে শেষ ইনিংসে ১০৭ রান করেন দিমুথ করুনারত্নে।
আইসিসির নিয়ম অনুযায়ী কোন মাঠের উইকেট গড় মানের নিচে হলে সেই ভেন্যুতে দেওয়া হয় এক ডিমেরিট পয়েন্ট। বাজে আউটফিল্ডের জন্যও আছে একটি করে ডিমেরিট পয়েন্ট। কোন ভেন্যুর উইকেট একদম আনফিট হলে দেওয়া হয় ৩ থেকে ৫ ডিমেরিট পয়েন্ট। পাঁচ বছরের যেকোনো ক্যাটাগরিতে সব মিলিয়ে ৫ ডিমেরিট পয়েন্ট পেলে মাঠটিকে এক বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে আইসিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাঙ্গালুরুর উইকেট ‘নিম্নমানের’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ